× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২২ অক্টোবর ২০১৮, সোমবার

বর্ণবাদের শিকার ইমরান তাহির

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৪ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার, ৯:২১

ক্রীড়া জগতে খেলোয়াড়দের প্রতি বর্ণবাদী আচরণ নতুন কিছু নয়। ক্রিকেট ইতিহাসেও রয়েছে এর অনেক ঘটনা। অবশ্য আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি) বিভিন্ন পদক্ষেপের পরেও থামাতে পারেনি এই বাজে আচরণের ঘটনা। সর্বশেষ বর্ণবাদের শিকার হলেন দক্ষিণ আফ্রিকার লেগস্পিনার ইমরান তাহির। শনিবার ভারতের বিপক্ষে জোহানেসবার্গে চলমান ওয়ানডে সিরিজের চতুর্থ ম্যাচে বর্ণবাদী আচরণের শিকার হন তাহির। ইতিমধ্যে ছয় ম্যাচ ওয়ানডে সিরিজে ৩-১ এ পিছিয়ে রয়েছে প্রোটিয়ারা।
সোমবার এক বিজ্ঞপ্তিতে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে বলে জানায়। পাকিস্তানি বংশোদ্ভূত তাহির ২০১১ থেকে খেলছেন দক্ষিণ আফ্রিকার হয়ে।
এর মধ্যে প্রেটিয়াদের হয়ে ২০ টেস্ট, ৮৪ ওয়ানডে ও ৩৬টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেন এ ৩৮ বছর বয়সী লেগ স্পিনার। তার পরও নিজ দেশেই শিকার হলেন এমন আচরণের। ফেসবুকে ছড়িয়ে পড়া এক ভিডিও চিত্রে দেখা যায়, তাহির দর্শক সারিতে থাকা ভক্তদের সঙ্গে কথা বলছেন। কয়েক জন দর্শক তাহিরকে খারাপ খেলোয়াড় বলতে শোনা যায়। পরে তিনি স্টেডিয়ামের নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তাদের বিষয়টি জানালে তারা সেই সমর্থকদের শনাক্ত করে স্টেডিয়াম থেকে বের করে দেন। এর আগেও অনেকবার মাঠে ক্রিকেটাররা বর্ণবাদী আচরণের শিকার হয়েছেন। এর মধ্যে আরো একটির সাক্ষী ছিল ভারত। ২০০৮-এ অস্ট্রেলিয়া সফরে তাদের স্পিনার হরভজন সিং এবং অজি ব্যাটসম্যান অ্যান্ড্রু সাইমন্ডস এক বর্ণবাদী বিবাদে জড়িয়ে ছিলেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর