× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২২ অক্টোবর ২০১৮, সোমবার

টেস্ট হয়তো হারিয়ে যাবে শিগগিরই

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৪ ফেব্রুয়ারি ২০১৮, বুধবার, ৯:২১

টি-টোয়েন্টি ম্যাচের কারণে হারিয়ে যাচ্ছে ক্রিকেটের আদি সংস্করণ টেস্ট ও ওয়ানডে ফরম্যাট। মাত্র ১৫ বছর আগে আনুষ্ঠানিকভাবে শুরু হয় টি-টোয়েন্টি ক্রিকেটের। অথচ এর মাঝেই ক্রিকেটের প্রতিষ্ঠিত ফরম্যাট টেস্ট ও ওয়ানডের জনপ্রিয়তা ছাড়িয়ে গেছে এটি। প্রথম থেকেই এ ফরম্যাট নিয়ে ভয় ছিল যে ধীরে ধীরে এটি অন্য ফরম্যাটগুলোকে ছাপিয়ে যাবে। প্রায় ১৪০ বছরেরও বেশি আগে (১৮৭৭-৭৮) আন্তর্জাতিক ক্রিকেটের যাত্রা শুরু হয় টেস্ট ক্রিকেটের মাধ্যমে। এরপর প্রায় ১০০ বছর পরে (১৯৭১) আসে ৫০ ওভারের ক্রিকেট। সে তুলনায় টি-টোয়েন্টি ক্রিকেট একেবারেই নবীন। আর এখন তো দশ ওভারের ফরম্যাটকেও জনপ্রিয় করার একটা চেষ্টা চলছে।
এ কারণেই ইংল্যান্ডের উইকেটরক্ষক-ব্যাটসম্যান ভবিষ্যৎ দেখছেন না টেস্ট ক্রিকেটের।
সামনে হয়তো টি-টোয়েন্টিই একমাত্র ফরম্যাটের ক্রিকেট হিসেবে খেলা হবে বলে ধারণা তার। বাটলারের মতে খুব শিগগিরই আসছে এই দিন, আমি অনুভব করছি ভবিষ্যতে ক্রিকেট এক ফরম্যাটের খেলা হয়ে যেতে পারে। সেটা হতে পারে খুব তাড়াতাড়ি অথবা ১৫-২০ বছরের মধ্যে। ২০১৬’র পর ইংল্যান্ডের হয়ে টেস্ট খেলা হয়নি ২৭ বছর বয়সী বাটলারের। তিনি আরো বলেন, টেস্ট ক্রিকেটই আমার কাছে সবচেয়ে প্রিয় খেলা। কিন্তু টি-টোয়েন্টিতে মাঠে দর্শক বেশি থাকে। এ ছাড়া এ খেলার খোঁজ খবর রাখাও তুলনামূলকভাবে সহজ। সবাই এখন সবকিছুর ফল খুব দ্রুত পেতে চায়। সেভাবেই সবকিছুর আয়োজন হচ্ছে এখন। এ কারণেই হয়তো অদূর ভবিষ্যতে টি-টোয়েন্টি ক্রিকেট দুনিয়ায় টেস্ট ও ওয়ানডে ফরম্যাটের জন্য কাল হয়ে দাঁড়াতে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর