× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার

ইতিহাস গড়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ভারত

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৫ ফেব্রুয়ারি ২০১৮, বৃহস্পতিবার, ৯:০৪

দক্ষিণ আফ্রিকার মাটিতে ইতিহাসে প্রথমবার সিরিজ জয়ের স্বাদ পেল ভারতীয়রা। এতে প্রোটিয়াদের হটিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে এলো ভারত। মঙ্গলবার ৬ ম্যাচ সিরিজের পঞ্চম ওয়ানডেতে ৭৩ রানে জয় দেখে সফরকারীরা। এতে ৪-১ এ সিরিজ নিশ্চিত হয় ভারতের। আর ১২২ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে উঠে আসে ভারত। ১১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে দক্ষিণ আফ্রিকা। ইতিহাসে প্রথমবারের মতো একসঙ্গে ওয়ানডে ও টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার কৃতিত্ব দেখালো বিরাট কোহলির ভারত। টি-টোয়েন্টিতে তৃতীয় স্থানে রয়েছে তারা।
৯৬ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ। টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ও ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় দল হিসেবে দক্ষিণ আফ্রিকা মিশন শুরু করেছিল ভারত। ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারলেও র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থান ধরে রাখতে অসুবিধা হয়নি ভারতের। টেস্টে ১২১ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত এবং ৬ পয়েন্ট কমে একধাপ নিচে দক্ষিণ আফ্রিকা। আর এ ফরম্যাটে ৭১ রেটিং পয়েন্ট নিয়ে নবম স্থানে রয়েছে বাংলাদেশ। পোর্ট এলিজাবেথের সেইন্ট জর্জেস পার্ক মাঠে টস হেরে আগে ব্যাটিংয়ে ভারতের ইনিংস থামে ২৭৪/৭-এ। ওপেনার রোহিত শর্মা করেন ১২৬ বলে ১১৫ রান। ওয়ানডেতে এটি রোহিতের ১৩তম সেঞ্চুরি।  জবাবে ৭.৪ ওভার বাকি রেখে ২০১ রানে গুঁড়িয়ে যায় দক্ষিণ আফ্রিকার ইনিংস।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর