ঢাকা, ২৮ মে ২০১৮, সোমবার

সারা দেশে বিএনপির অনশন

| ১৫ ফেব্রুয়ারি ২০১৮, বৃহস্পতিবার, ৯:৫০

চট্টগ্রামে মানুষের ঢল
চট্টগ্রাম প্রতিনিধি: আনিসুর রহমান (৩৭) সিএনজি অটোরিকশা চালক। সিএনজি অটোরিকশা বন্ধ রেখে তিনি বুধবার সকালে যোগ দেন চট্টগ্রাম মহানগর বিএনপির অনশন কর্মসূচিতে। তার সঙ্গে ছিলেন আরো ১০-১১ জন সিএনজি অটোরিকশা চালক। তাদের শরীরে সিএনজি চালকের পোশাকই নজর কাড়ে সাংবাদিকদের। জানতে চাইলে আনিসুর রহমান বলেন, আজ খেতে হবে না, তাই সিএনজি অটোরিকশা বন্ধ রেখে অনশন করতে এসেছি।
শুধু সিএনজি অটোরিকশা চালক নয়, নগরীর বহু দিনমজুর, ক্ষুদ্র ব্যবসায়ী, গণপরিবহনের কর্মচারী, চালক, পোশাককর্মী এই অনশন কর্মসূচিতে অংশ নেন। সেই সঙ্গে অনেক সরকারি-বেসরকারি কারখানায় কর্মরত কর্মকর্তা-কর্মচারী, শিক্ষকও এই অনশনে কর্মসূচিতে অংশ নেন।
বুধবার সকাল ১০টায় চট্টগ্রাম মহানগর বিএনপির দলীয় কার্যালয় নাসিমন ভবনের সামনে বিশাল প্যান্ডেলে কেন্দ্র ঘোষিত অনশন কর্মসূচিতে অংশ নেন মহানগর বিএনপি নেতাকর্মীরা। এর পাশে আলাদা প্যান্ডেলে অনশন কর্মসূচি পালন করেন চট্টগ্রাম উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির নেতাকর্মীরা।

সিলেট
স্টাফ রিপোর্টার, সিলেট থেকে : সিলেট জেলা ও মহানগর বিএনপি নেতৃবৃন্দ বলেছেন, বিচারের নামে অবিচার চালিয়ে ষড়যন্ত্রমূলক মামলার ফরমায়েসী রায়ে সাজা প্রদানের সঙ্গে সঙ্গে তিন বারের সাবেক সফল প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে পরিত্যক্ত ভবনের একটি নির্জন কারাগারে প্রেরণের মাধ্যমে অমানবিক আচরণের জবাব বাংলাদেশের জনগণ দিবেই দেবে ইন্‌শাআল্লাহ। এদেশে স্বৈরাচার আর বাকশালীদের পরিণতি কখনো ভালো হয়নি। বুধবার বিএনপি কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে নগরীর রেজিস্ট্রারি মাঠে অনুষ্ঠিত অনশন কর্মসূচিতে বক্তারা একথা বলেন। সকাল ৯টা থেকে শুরু হওয়া অনশন কর্মসূচি বিকেল ৫টা পর্যন্ত চলার কথা থাকলেও সিলেটে রাষ্ট্রপতির আগমন উপলক্ষে প্রশাসনের বারবার অনুরোধের প্রেক্ষিতে দুপুর ১২টায় মোনাজাতের মধ্য দিয়ে কর্মসূচি সমাপ্ত করা হয়। সিলেট জেলা ও মহানগর বিএনপি আয়োজিত অনশন কর্মসূচিতে জেলা ও মহানগর বিএনপি ছাড়াও মুক্তিযোদ্ধা দল, যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, শ্রমিক দল ও জাসাসসহ অঙ্গ-সহযোগী সংগঠনের বিপুলসংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন। বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট জেলা সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম এর সভাপতিত্বে, জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবুর রব চৌধুরী ফয়সল ও মহানগর সাংগঠনিক সম্পাদক মিফতাহ সিদ্দিকীর যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সংক্ষেপিত অনশন কর্মসূচিতে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা আলহাজ এমএ হক, উপদেষ্টা খন্দকার আবদুল মুক্তাদির, বিএনপির কেন্দ্রীয় সিলেট বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক সাবেক এমপি দিলদার হোসেন সেলিম, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, সিলেট মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন ও সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম, জেলা সাধারণ সম্পাদক আলী আহমদ, মহানগর সহ-সভাপতি অ্যাডভোকেট হাবিবুর রহমান হাবিব প্রমুখ।

কিশোরগঞ্জ
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে: জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজার প্রতিবাদে এবং অবিলম্বে মুক্তির দাবিতে কিশোরগঞ্জে অনশন কর্মসূচি পালন করেছেন বিএনপি নেতাকর্মীরা। জেলা বিএনপির উদ্যোগে শহরের ঐতিহাসিক রথখলা ময়দানে গতকাল সকাল ১০টায় এই অনশন কর্মসূচি শুরু হয়। ঘণ্টাব্যাপী কর্মসূচি চলাকালে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন জেলা বিএনপির সহ-সভাপতি মো. আমীরুজ্জামান।

মৌলভীবাজার
মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারে বিএনপি ও অঙ্গ সংগঠনের একাংশের উদ্যোগে গণঅনশন শুরুর পরপর পুলিশ শহীদ মিনার প্রাঙ্গণ থেকে সরিয়ে দিয়েছে নেতাকর্মীদের। পুলিশের অভিযোগ পূর্বে স্থানের কোনো অনুমতি নেয়া হয়নি। গতকাল সকাল ১০টার দিকে সরকারি স্কুল মাঠের শহীদ মিনার প্রাঙ্গণে জেলা বিএনপির সহ-সভাপতি ও সাবেক পৌর মেয়র ফয়জুল করীম ময়ুন, যুগ্ম সাধারণ সম্পাদক ফয়সল আহমদ ও সাবেক ছাত্রদল নেতা নুরুল আলম নোমানের উপস্থিতিতে গণঅনশন শুরু করলে এই ঘটনা ঘটে। এ প্রসঙ্গে ফয়জুল করীম ময়ুন বলেছেন অনশন স্থলের জন্য পূর্বে পুলিশের অনুমতি না নেয়ার কথা বলে পুলিশ তাদের উঠিয়ে দেয়। অপর দিকে জেলা বিএনপির সাধারণ সম্পাদক মিজানুর রহমান জানিয়েছেন তিনি মৌলভীবাজার প্রেস ক্লাবের সামনে অনশনের জন্য অনুসারীদের নিয়ে উপস্থিত হলে পুলিশ তাদের ধাওয়া করে এই সময় তিনি নিজেও পালিয়ে রক্ষা পান। ফয়জুল করীম ময়ুন জানিয়েছেন দীর্ঘদিন নীরব থাকার পর দলের দুঃসময়ে বাধ্য হয়ে মাঠে কর্মসূচি পালন করতে তিনি কাজ করছেন। মৌলভীবাজার বিএনপি বর্তমানে তিন ব্যানারে আলাদাভাবে কর্মসূচি পালন করছে। একটি জেলা বিএনপির সভাপতি ও সাবেক এমপি নাসের রহমানের সমর্থকরা। একটি সাধারণ সম্পাদক মিজানুর রহমানের নেতৃত্বে। সর্বশেষ দেখা যাচ্ছে সহ-সভাপতি ও সাবেক পৌর মেয়র ফজলুল করীম ময়ুনের নেতৃত্বে একটি অংশ। গতকাল এই আলাদা ব্যানার প্রসঙ্গে ফয়জুল করীম ময়ূন বলেন দলের দুঃসময়ে ঐক্যবদ্ধ না হলে এই বিভক্তি আরো বাড়বে।

মানিকগঞ্জ
স্টাফ রিপোর্টার,মানিকগঞ্জ থেকে: বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে মানিকগঞ্জে বিএনপির গণঅনশন কর্মসূচি পুলিশি বাধায় পণ্ড হয়ে গেছে। গতকাল বেলা ১১টার দিকে জেলা বিএনপির সভাপতি আফরোজা খান রিতার দিকনির্দেশনায় দলীয় নেতাকর্মীরা কোর্ট চত্বরে অবস্থান নিতে গেলে পুলিশি বাধার মুখে পড়েন। জেলা বিএনপির সহ-সভাপতি আবদুল বাতেন বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনে আমরা মানিকগঞ্জে ঐক্যবদ্ধভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছি। তবে পুলিশ আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে প্রায় দিনই বাধা প্রয়োগ অব্যাহত রেখেছে। গতকাল বেলা ১১টার দিকে  গণঅনশন পালনের জন্য আমরা দলীয় নেতাকর্মী নিয়ে কোর্ট চত্বরে অবস্থান নিতে গেলে পুলিশ ধাওয়া দেয় এবং গণঅনশন কর্মসূচি পণ্ড করে দেয়। তিনি বলেন, গ্রেপ্তার, অত্যাচার, হামলা, মামলা করে দেশনেত্রীর মুক্তির আন্দোলন থামানো যাবে না। যতদিন আমাদের নেত্রীকে মুক্তি  না দেয়া হবে ততদিন আমরা আন্দোলন চালিয়ে যাবো।

নরসিংদী
নরসিংদী প্রতিনিধি: সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে নরসিংদী ও শিবপুরে গণঅনশন কর্মসূচি পালন করেছে বিএনপির নেতাকর্মীরা। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল  সকাল ১১টা থেকে শুরু হয়েছে বিকাল ৪টা পর্যন্ত চলে। জেলা বিএনপি ও শিবপুর উপজেলা বিএনপির নেতৃবৃন্দ চিনিশপুর বিএনপির কার্যালয় ও শিবপুরে কলেজ গেইট এলাকায় এই কর্মসূচি পালন করা হয়।

নওগাঁ
নওগাঁ প্রতিনিধি: কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে নওগাঁয় গণঅনশন কর্মসূচি পালন করছে জেলা বিএনপির নেতৃবৃন্দ। গতকাল সকাল ১১ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নওগাঁ শহরের নওযোয়ান মাঠে বিএনপি নেতারা গণঅনশন কর্মসূচি পালন  করেছে।  
জেলা বিএনপির সভাপতি নজমুল হক সনির সভাপতিত্বে অনুষ্ঠিত গণঅনশন কর্মসূচিতে বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা লে. কর্নেল (অব.) আবদুল লতিফ খান, কেন্দ্রীয় সদস্য আনোয়ার হোসেন বুলু, জেলা বিএনপির সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু, সহ-সভাপতি শহিদুল ইসলাম টুকু, যুগ্ম সম্পাদক আমিনুর হক বেলাল, সাংগঠনিক সম্পাদক মামুনুর রহমান রিপন, সদস্য রবিউল ইসলাম বুলেট, পারভেজ আরেফিন সিদ্দিকী জনি প্রমুখ নেতৃবৃন্দ।

সখীপুরে
সখীপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: টাঙ্গাইলের সখীপুরে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে গণঅনশন কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল দুপুর ১২টা থেকে বিকাল পর্যন্ত সখীপুর প্রেস ক্লাবের সামনে উপজেলা ও পৌর বিএনপিসহ এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা এ কর্মসূচিতে অংশ নেন।

ঝালকাঠিতে
ঝালকাঠি প্রতিনিধি: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঝালকাঠিতে অনশন কর্মসূচি পালন করছে জেলা বিএনপি। গতকাল সকাল ১০টায় শহরের ফায়ার সার্ভিস সড়কের দলীয় কার্যালয়ের মধ্যে অনশনে বসেন তারা। কর্মসূচিতে জেলা বিএনপি, অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। কর্মসূচি চলাকালে বক্তব্য দেন জেলা বিএনপির সভাপতি মোস্তফা কামাল মন্টু, সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম নুপুর, সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান খান বাপ্পি ও নলছিটি উপজেলা বিএনপির সভাপতি আনিচুর রহমান খান হেলাল।

পাবনায়
স্টাফ রিপোর্টার, পাবনা থেকে: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে পাবনায় প্রতীক অনশন কর্মসূচি পালন করেছে বিএনপির নেতাকর্মীরা। গতকাল  সকালে জেলা বিএনপি কার্যালয় চত্বরে এই কর্মসূচি পালন করে নেতাকর্মীরা। এছাড়া চাটমোহর ও ফরিদপুর উপজেলায় এই কর্মসূচি পালন করে।  কর্মসূচি চলাকালে বক্তব্য দেন জেলা বিএনপির সহ-সভাপতি আবদুস সামাদ খান মন্টু, পৌর বিএনপির সভাপতি সাবির হাসান বাচ্চু, জেলা মহিলা দলের সভানেত্রী মাহফুজা করিম বিনু প্রমুখ।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।