× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২২ অক্টোবর ২০১৮, সোমবার

বগুড়ায় বউমেলা আজ

বাংলারজমিন

বগুড়া প্রতিনিধি | ১৫ ফেব্রুয়ারি ২০১৮, বৃহস্পতিবার, ৯:৫২

দু’শ’ বছর ধরে ধারাবাহিকভাবে অনুষ্ঠিত হয়ে আসা বগুড়ার পোড়াদহ মেলা বুধবার লাখো মানুষের আগমনের মধ্য দিয়ে শেষ হয়েছে। এবার স্থানীয় জটিলতায় ঐতিহ্যবাহী একদিনের “পোড়াদহ মেলা” স্বল্পপরিসরে হচ্ছে। ইজারাগত ঝামেলার কারণে এক জায়গার পরিবর্তে তিনটি জায়গায় হচ্ছে এ মেলা। তা ছাড়াও  নির্ধারিত সময়ে এক সপ্তাহ পর অনুষ্ঠিত হচ্ছে এই মেলা। আজ বৃহস্পতিবার একই জায়গায় অনুষ্ঠিত হচ্ছে বউমেলা। পোড়াদহ মেলাটি উত্তরাঞ্চলের মাছ ও মিষ্টির জন্য বিখ্যাত। মেলাটিকে মাছের মেলাও বলা হয়ে থাকে। মেলা উপলক্ষে এলাকায় ঘরে ঘরে জামাই-আত্মীয়দের আগমন ঘটে।
বগুড়া শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে গাবতলী উপজেলার গোলাবাড়ী এলাকার পোড়াদহ নামক স্থানে প্রতিবছর মাঘের শেষ বুধবারে অনুষ্ঠিত হয়ে থাকে এ মেলা। মেলা উপলক্ষে ওই উপজেলার ঘরে ঘরে জামাই ও আত্মীয়দের নিমন্ত্রণ জানানো হয়। ঈদসহ অন্য উৎসবে জামাই বা আত্মীয়দের নিমন্ত্রণ না জানালেও মেলা উপলক্ষে তাদেরকে নিমন্ত্রণ জানানো হয়। ঈদে ওই এলাকার প্রবাসীরা না এলেও মেলা উপলক্ষে তারা দেশে আসেন। ঈদ উপলক্ষে ওই এলাকার লোক যত না খরচ করে তার চেয়ে বেশি খরচ করে এই মেলা উপলক্ষে। মেলা থেকে বড় মাছ এবং বড় বড় মিষ্টি এনে সমাদর করা হয় জামাই ও আত্মীয়দের। এদিকে বুধবার ছিল বিশ্ব ভালোবাসা দিবস। একই দিনে বগুড়ায় এই ঐতিহ্যবাহী মেলা অনুষ্ঠিত হওয়ায় এবার মেলায় দেখা গেছে প্রেমিক প্রেমিকাদেরও।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর