× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার

লাইসেন্স পাওয়ার কয়েক মিনিটের মধ্যে ফোরজি সেবা চালু করবে রবি

তথ্য প্রযুক্তি

স্টাফ রিপোর্টার | ১৯ ফেব্রুয়ারি ২০১৮, সোমবার, ৯:৫৮

ফোরজি লাইসেন্স পাওয়ার কয়েক মিনিটের মধ্যে ফোরজি সেবা চালু করবে বলে ঘোষণা দিয়েছেন রবি আজিয়াটা লিমিটেডের এমডি অ্যান্ড সিইও  মাহতাব উদ্দিন আহমেদ। গতকাল এক বিবৃতিতে তিনি এ ঘোষণা দেন। এর আগে গত ১৩ই ফেব্রুয়ারি স্পেকট্রাম নিলামের আয়োজন করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। ওইদিনই সংস্থাটি ঘোষণা দেয় ২১শে ফেব্রুয়ারি থেকে দেশে চালু হতে যাচ্ছে চতুর্থ প্রজন্মের মোবাইল সেবা (ফোর-জি)। এ ধরনের উন্নত মোবাইল সেবাদানের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ তরঙ্গ নতুন করে কেনে মোবাইল অপারেটর কোম্পানি গ্রামীণফোন ও বাংলালিংক। নিলাম অনুষ্ঠান থেকে তরঙ্গ বিক্রি ও টেক নিউট্রালিটি থেকে সরকারের আয় হচ্ছে ৫ হাজার ২৬৮ কোটি ৫১ লাখ টাকা। তরঙ্গ নিলাম অনুষ্ঠানে বাংলালিংক ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে ৫ দশমিক ৬ ও ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে ৫ মেগাহার্টজ ব্যান্ড তরঙ্গ কেনে। এছাড়া গ্রামীণফোন ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে ৫ মেগাহার্টজ ব্যান্ড তরঙ্গ কেনে।
এরই মধ্যে দেশে ফোরজি সেবা দিতে সম্পূর্ণ প্রস্তুত বলে জানিয়েছে রবি কর্তৃপক্ষ। এশিয়ার টেলিযোগাযোগ বাজারের অন্যতম কোম্পানি আজিয়াটা গ্রুপ বারহাদের (মালয়েশিয়া) একটি কোম্পানি হচ্ছে রবি আজিয়াটা লিমিটেড (রবি)। এটি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। অপারেটরটি ডিজিটাল সেবা চালুর দিক থেকে অনেক ক্ষেত্রে পথিকৃতের ভূমিকা পালন এবং দেশের প্রত্যন্ত অঞ্চলের সুবিধাবঞ্চিত মানুষের দোরগোড়ায় মোবাইল নেটওয়ার্ক পৌঁছে দেয়ার জন্য ব্যাপকভাবে বিনিয়োগ করেছে। রবিতে ভারতী এয়ারটেল ইন্টারন্যাশনাল (সিঙ্গাপুর) প্রাইভেট লিমিটেড এবং এনটিটি ডকোমো ইনকর্পোরেশনের আংশিক মালিকানা রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
মুহম্ম্দ গোলাম মোস্ত
২৪ ফেব্রুয়ারি ২০১৮, শনিবার, ১০:৩১

”ফোরজি লাইসেন্স পাওয়ার কয়েক মিনিটের মধ্যে ফোরজি সেবা চালু করবে বলে ঘোষণা দিয়েছেন রবি আজিয়াটা লিমিটেডের এমডি অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ।” - কেবলমাত্র ঢাকায়(কিছু এলাকায়) ফোরজি সেবা চালু করলে এধরণের বাহারী ঘোষণার কোন মানে হয়না।

অন্যান্য খবর