× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার

অসামান্য পাঠকনন্দিত বই ‘অসমাপ্ত আত্মজীবনী’

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১১ মার্চ ২০১৮, রবিবার, ৯:৫২

অসামান্য পাঠকনন্দিত বই হিসেবে পুরস্কৃত হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’। বইটির প্রকাশনা প্রতিষ্ঠান ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের (ইউপিএল) ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এই পুরস্কার দেয়া হয়। শনিবার বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘অসমাপ্ত আত্মজীবনী’র পুরস্কারটি শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমানের হাতে তুলে দেন কথাসাহিত্যিক কাজী আনিস আহমেদ ও আনিসুল হক। অসামান্য পাঠকনন্দিত, পাঠকনন্দিত, বহুপ্রজ লেখক সম্মাননা, সহযোগী প্রতিষ্ঠান, সহযোগী সম্মাননা ও পৃষ্ঠপোষক সম্মাননা ক্যাটাগরিতে ৪০টি বই পুরস্কার পেয়েছে। এছাড়া, আজীবন সম্মাননা পেয়েছেন অর্থনীতিবিদ অধ্যাপক রেহমান সোবহান এবং মৃত্তিকাবিজ্ঞানী হিউ ব্রামার। এবারই প্রথম ইউপিএল এই উৎকর্ষ পুরস্কার ঘোষণা করে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান, সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান, অন্যতম সংবিধান প্রণেতা ড. কামাল হোসেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মইনুল ইসলাম, ইউপিএলের প্রতিষ্ঠাতা ইমেরিটাস প্রকাশক মহিউদ্দীন আহমেদ এবং পরিচালক মাহরুখ মহিউদ্দীন অনুষ্ঠানে বক্তব্য রাখেন। এর আগে জ্ঞানভিত্তিক সমাজ গঠনে ইউপিএলের সমপ্রতি গৃহীত এডপ্ট-এ-লাইব্রেরি প্রোগ্রাম সম্পর্কে অবহিত করা হয়। এছাড়া, মাতৃভাষায় উচ্চশিক্ষা প্রসঙ্গে একটি আলোচনার আয়োজন করা হয়। এই আলোচনা সঞ্চালনা করেন আইএলও-এর সাবেক পরামর্শক অর্থনীতিবিদ ড. রিজওয়ানুল ইসলাম। আলোচনায় আরো উপস্থিত ছিলেন অধ্যাপক শায়ের গফুর, অধ্যাপক সৌরভ সিকদার, কথাসাহিত্যিক আন্দালিব রাশদী এবং লেখক ফিরোজ আহমেদ। আলোচকরা শিক্ষার মাধ্যম হিসেবে ইংরেজি ও বাংলার মধ্যে বিভাজন কমিয়ে আনার ওপর জোর দেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর