× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৮ ডিসেম্বর ২০১৮, মঙ্গলবার

এনডিপির নিবন্ধনের বিষয়টি বিবেচনার নির্দেশ হাইকোর্টের

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১৩ মার্চ ২০১৮, মঙ্গলবার, ১০:৩১

ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি)  নিবন্ধনের বিষয়টি বিবেচনা করতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এনডিপি জাতীয় সংসদ নির্বাচনে কেন অংশ নিতে পারবে না মর্মে জারি করা রুল চূড়ান্ত নিষ্পত্তি করে গতকাল এ রায় ঘোষণা করেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আবেদন করে এনডিপি। কিন্তু নির্বাচন কমিশন তাদেরকে নির্বাচনে অংশ না নিতে আদেশ দেন। সংগঠনটির চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্ত্তজা সে আদেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন। রিট পিটিশন নং- ৯৯৪/২০১৮। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন সিনিয়র অ্যাডভোকেট মাহবুবুর রহমান ও অ্যাডভোকেট জিয়াউদ্দিন। অপরদিকে নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট তৌহিদুল ইসলাম।
ইসির আইনজীবী তৌহিদুল ইসলাম বলেন,  এনডিপির নিবন্ধনের বিষয়টি বিবেচনা করতে ইসিকে নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে এ সংক্রান্ত রুল নিষ্পত্তি করেছেন আদালত। এনডিপির ভারপ্রাপ্ত মহাসচিব মঞ্জুর হোসেন ঈসা বলেন, ২০০৮ সালে নির্বাচন কমিশনে আমরা আবেদন করি। আমাদেরকে তখন নির্বাচন কমিশন নির্বাচনে অংশ নিতে বাধা দেয়। পরে আমরা ২০১৩ সালে হাইকোর্টে রিট করি। শুনানি শেষে আদালত আজ (গতকাল) এ রায় দিলেন। এ রায়ের ফলে সারা বাংলাদেশের এনডিপির সকল নেতাকর্মীরা নির্বাচনে অংশ নিতে পারবেন। রায়ের পূর্ণাঙ্গ সার্টিফায়েড কপি হাতে পেলে এ বিষয়ে এনডিপির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর