× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার

মার্কিন কংগ্রেসের নিয়ন্ত্রণ হারাতে পারে রিপাবলিকানরা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১২ এপ্রিল ২০১৮, বৃহস্পতিবার, ১:২০

এ বছরের নভেম্বরে যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন। সেখানকার কংগ্রেসের দুই কক্ষ প্রতিনিধি পরিষদ ও সিনেট উভয়টিতেই নিয়ন্ত্রণ রয়েছে ক্ষমতাসীন রিপাবলিকানদের। কিন্তু মধ্যবর্তী নির্বাচনে তারা এই নিয়ন্ত্রণ হারাতে পারেন। এমন পূর্বাভাষ দেয়া হয়েছে। বলা হয়েছে, এখন যদি নির্বাচন হয় তাহলে উভয়কক্ষেই পরাজিত হবেন রিপাবলিকানরা। এমন পূর্বাভাস দিয়েছেন পোলস্টার বলে খ্যাত ফ্রাঙ্ক লুনটজ। তিনি বলেছেন, উভয় কক্ষে রিপাবলিকানরা গভীর এক সঙ্কটে রয়েছে। তিনি এ নিয়ে কথা বলেছেন ফক্স নিউজের সঙ্গে।
যুক্তরাষ্ট্রের জনমত গুরু হিসেবে পরিচিত ফ্রাঙ্ক লুনটজ রিপাবলিকানদের এই ভাগ্য ঝুলে যাওয়ার জন্য দায়ী করেছেন আংশিক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ওপর। প্রেসিডেন্ট ট্রাম্পের প্রশাসনের অধীনে অর্থনীতি সমৃদ্ধ হয়েছে বলে স্বীকার করেন তিনি। কিন্তু তার মতে যথাযথ স্বীকৃতি আদায় করতে ব্যর্থ হয়েছেন প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট ট্রাম্প যেকোনো ইস্যুতে বেছে নিয়েছেন টুইটার। তিনি অর্থনীতি সংক্রান্ত ইতিবাচক বিষয়গুলো থেকে টুইট করে দৃষ্টি সরিয়ে দেন অন্য দিকে। প্রতিনিধি পরিষদে আগামী মধ্যবর্তী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হবে ৪৩৫ আসনে। ওই পরিষদে বর্তমানে রিপাবলিকানদের দখলে আছে ২৩৮টি আসন। বিরোধী ডেমোক্রেটদের আছে ১৯২ আসন। তবে ডেমোক্রেটরা আরো অনেক বেশি আসন নির্বাচনে পাবে এমনটাই বলা হচ্ছে। তারা যদি আর ২৩টি আসন পায় তাহলেই প্রতিনিধি পরিষদ তাদের নিয়ন্ত্রণে চলে আসবে। সেক্ষেত্রে সিনেট হলো আরো কঠিন জায়গা। সেখানে তাদের আছে এখন ২৬টি আসন। আর অতিরিক্ত দুটি আসন পেলেই তারা এর নিয়ন্ত্রণ হাতে পাবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
kazi
১২ এপ্রিল ২০১৮, বৃহস্পতিবার, ১:০৯

তখনই ট্রাম্প অভিশংসনের শিকার হবেন। তার উত্তরসূরিদের মত।

অন্যান্য খবর