ঢাকা, ২৫ জুন ২০১৮, সোমবার

সারা দেশে বর্ণিল বর্ষবরণ

| ১৬ এপ্রিল ২০১৮, সোমবার, ৯:৩৪

চট্টগ্রাম
চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামে নানা অয়োজনে শেষ হলো প্রাণোচ্ছল তরুণ-তরুণী ও শিশু-কিশোরের বর্ষবরণ। শনিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নগরীর ডিসি হিল ও সিআরবি শিরীষতলায় বেজে উঠে বৈশাখের সুর। এসো হে বৈশাখ এসো এসো- গান ধরেন সাংস্কৃতিক সংগঠন রক্তকরবীর শিল্পীরা। নগরীর ডিসি হিলে সকাল ৬টা ১৫ মিনিটে এ গানের মাধ্যমে বৈশাখকে বরণ করেন তারা। এরপর বাঙালির চিরায়ত লোকজ সংস্কৃতির নানান অনুসঙ্গ নিয়ে পর্যায়ক্রমে অন্যরাও অংশ নেন বর্ষবরণের আয়োজনে। একই সময়ে নগরীর রেলওয়ে শিরীষতলায়ও শুরু হয় বৈশাখ বরণের আয়োজন। আর এই দুই অনুষ্ঠানে তরুণ-তরুণী ও শিশু কিশোরদের ঢল নামে। এ ছাড়া সকাল ১০টায় সার্কিট হাউস থেকে জেলা প্রশাসন ও ১১টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউট থেকে বের হয় মঙ্গল শোভাযাত্রা।
খুলনা
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে: ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে খুলনায় বাংলা নববর্ষ ১৪২৫ উদযাপিত হয়েছে। অনুষ্ঠানের মধ্যে ছিল মঙ্গল শোভাযাত্রা, বৈশাখী গান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তা উৎসব। জেলা প্রশাসনের উদ্যোগে এ সকল কর্মসূচি পালিত হয়েছে।
শনিবার সকালে খুলনা বিভাগীয় জাদুঘর চত্বরে বকুলতলায় বৈশাখী গানের মধ্যদিয়ে দিবসের সূচনা করা হয়। পরে নগরীর শিববাড়ি মোড়ে বেলুন ও ফেস্টুন উড়িয়ে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া ও মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আবদুল খালেক। শোভাযাত্রাটি শিববাড়ি মোড় থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে খুলনা অফিসার্স ক্লাবে এসে শেষ হয়। শোভাযাত্রায় অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন, খুলনা জেলা প্রশাসক মো. আমিন উল আহসান, পুলিশ সুপার মো. নিজামুল হক মোল্যা, খুলনা সদর থানা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সাইফুল ইসলামসহ বিভাগীয় ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা, সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন সামাজিক সংগঠন, শিক্ষক, শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
কিশোরগঞ্জ
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে: নববর্ষের দিন শনিবার শিশু একাডেমির আওতাধীন ন্যাশনাল চিলড্রেনস টাস্ক ফোর্সের ছাত্র-ছাত্রীরা পথশিশুদের মাঝে বৈশাখী পোশাক বিতরণ করেছে। সকালে শহরের আলোর মেলা এলাকার শিশু একাডেমিতে আনুষ্ঠানিকভাবে পথশিশুদের হাতে বৈশাখী পোশাক তুলে দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন কিশোরগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আবদুল্লাহ আল মাসউদ। এতে বিশেষ অতিথি ছিলেন জেলা শিশুবিষয়ক কর্মকর্তা তায়েফা হাসিনা, প্রবীণ শিক্ষিকা খালেদা ইসলাম, সুইড প্রতিবন্ধী ফাউন্ডেশনের সম্পাদিকা অ্যাডভোকেট মায়া ভৌমিক, গার্ডেনিয়া কিন্ডারগার্টেনের অধ্যক্ষ কোহিনূর আফজল ও সাংবাদিক শফিক কবীর। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেহেদী হাসান বাবু। পরে পথশিশু মেয়েদের হাতে নববর্ষের ডিজাইনে তৈরি কামিজ এবং ছেলেদের হাতে টি-শার্ট এবং ফতুয়া তুলে দেয়া হয়। পোশাক পেয়ে শিশুরা উল্লাস প্রকাশ করতে থাকে। তারা বাড়ি থেকে নিয়ে আসা গায়ের পরনো ছেঁড়া জামা খুলে তাৎক্ষণিকভাবে নতুন জামা পরে নেয়।
সরাইল
সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি: বর্ষবরণে উত্তাল ছিল গোটা সরাইল উপজেলা। ১৪২৫ বঙ্গাব্দের প্রথম দিনটিতে আনন্দ ও বাঙালি সংস্কৃতি প্রদর্শনের প্রতিযোগিতায় মেতে ছিল সকলেই। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের পাশাপাশি স্কুল কলেজ ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোও নানা কর্মসূচি পালন করেছেন। সকাল ৭টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে হয় পান্তা ভাত ও শুঁটকি ভর্তা ভোজ। পরে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট জিয়াউল হক মৃধা, উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান তাহমিনা আক্তার, নির্বাহী কর্মকর্তা উম্মে ইসরাত, আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক উম্মে ফাতেমা নাজমা বেগম, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবদুর রাশেদের নেতৃত্বে বের হয় মঙ্গল শোভাযাত্রা।
মেহেরপুর
মেহেরপুর প্রতিনিধি: মেহেরপুরের গাংনী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের মাঝে বিভিন্ন প্রকার বাঙ্গালীর ঐতিহ্যবাহী পিঠা ও পায়েশ বিতরণ করা হয়েছে। বাংলা নববর্ষ ১৪২৫ উদযাপন উপলক্ষে শনিবার বিকাল ৪টার সময় স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন রোগীদের মাঝে পিঠা-পায়েশ বিতরণ করেন। নতুন বছরের আনন্দ সকলের সঙ্গে ভাগাভাগি করে নিতেই স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান সহকারী আশাদুল ইসলাম লিটন ব্যক্তিগত উদ্যোগে অর্ধশত রোগীদের মাঝে পিঠা ও পায়েশ রান্না বিতরণ করেন। এ সময় নার্সিং সুপারভাইজার রাফিজা খাতুন ও মমতাজ খাতুনসহ স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত স্টাফগণ উপস্থিত ছিলেন।
পলাশ
পলাশ (নরসিংদী) প্রতিনিধি: সুন্দরের আগমনে সকল পুরাতন গ্লানি আর জরাজীর্ণতা ভুলে শুরু হয়েছে মঙ্গল শোভাযাত্রা। “মানুষ ভজলে সোনার মানুষ হবি” প্রতিপাদ্য ও মর্মবাণী ধারণ করে শনিবার পহেলা বৈশাখের দিন সকাল ৯টায় পলাশ উপজেলা প্রশাসনের আয়োজনে পলাশের সংসদ সদস্য আলহাজ কামরুল আশরাফ খান পোটনের নেতৃত্বে উপজেলা বটমূল থেকে শোভাযাত্রাটি বের হয়ে উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
মৌলভীবাজার
মৌলভীবাজার প্রতিনিধি: সারা দেশের মতো আরডিআরএস বাংলাদেশ’র বাস্তবায়নে ও পিকেএসএফ-এর সহযোগিতায় সাংস্কৃতিক ও ক্রীড়া কর্মসূচির আওতায় মৌলভীবাজার জেলায় বাংলা নববর্ষ ১৪২৫ উদযাপন করে। শনিবার সকাল সাড়ে ৬টায় জেলার শহীদ মিনারে জেলা প্রশাসনের উপস্থিতিতে বাংলা নববর্ষের নতুন দিনের সূচনা করে। পরে মঙ্গল শোভাযাত্রায় উপস্থিত ছিলেন এমপি সাইরা মহসীন, জেলা পরিষদের চেয়ারম্যান আজিজুর রহমান, মৌলভীবাজার জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, এডিসি জেনারেল, মৌলভীবাজার পৌরসভার মেয়র, আরডিআরএস বাংলাদেশের ঊর্ধ্বতন কর্মকর্তা ব্যবস্থাপক শাহাদুল হক ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ। এতে শহীদ মিনার চত্বরে জেলা প্রশাসক এক শুভেচ্ছা বক্তব্য রাখেন। পরে শহীদ মিনার চত্বরে জেলা শিল্পকলা একাডেমি ও জেলা প্রশাসনের সঙ্গে আরডিআরএস বাংলাদেশ সম্মিলিতভাবে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
কুলাউড়া
কুলাউড়া (মৌলভীবাজার) প্রতিনিধি: কুলাউড়ায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে বর্ষবরণ উদযাপন হয়। শনিবার উপজেলা প্রশাসনের উদ্যোগে, উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী মো. গোলাম রাব্বির সার্বিক তত্ত্বাবধানে সকাল সাড়ে ৯টায় প্রশাসনের সকল কর্মকর্তা-কর্মচারী, আওয়ামী লীগ, সামাজিক সংগঠন ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় স্বাধীনতা সৌধ শিরিশ তলায় সাংস্কৃতিক অনুষ্ঠানে গিয়ে মিলিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে উদীচী শিল্পী গোষ্ঠী, লালসূর্য খেলাঘর, শিশু একাডেমির শিল্পীবৃন্দ। অনুষ্ঠানস্থলে শিশুদের জন্য ছিল উন্মুক্ত ক্যানভাস ইচ্ছে মতো আঁকার জন্য। দুপুরে লেডিস ক্লাবের আয়োজনে উপজেলা চত্বরে পান্তা ইলিশের আয়োজন করা হয়। দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন মৌলভীবাজার-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. আবদুল মতিন, কুলাউড়া উপজেলা চেয়ারম্যান আসম কামরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান কাজী মাও. ফজলুল হক খান সাহেদ,  নেহার বেগম, সহকারী কমিশনার (ভূমি) সাদি উর রহিম জাদিদ, কুলাউড়া থানার ওসি মো. শামীম মূসা, উপজেলা স্বাস্থ্য প: প: কর্মকর্তা ডা. নূরুল হক, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক যুক্তরাষ্ট্র প্রবাসী সিরাজ উদ্দিন আহমদ সোহাগ, উপজেলা জাসদের সভাপতি মইনুল ইসলাম শামীম, যুক্তরাজ্য আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক ও সাংবাদিক কামাল হাসান, এবং বিভিন্ন পর্যায়ের রাজনীতিবিদ, শিক্ষক, সাংবাদিক, ডাক্তারসহ সর্বস্তরের জনসাধারণ।
ওসমানীনগর
ওসমানীনগর (সিলেট) প্রতিনিধি: সিলেটের ওসমানীনগরে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে বর্ষবরণ পালন করেছে ওসমানীনগর উপজেলা প্রশাসন। পহেলা বৈশাখ সকাল দশটায় উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে বর্ষবরণ অনুষ্ঠানের সূচনা হয়। শোভাযাত্রাটি সিলেট-ঢাকা মহাসড়কের উপর দিয়ে প্রদক্ষিণ করে লালকৈলাশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে থেকে ঘুরে পুনরায় উপজেলা পরিষদ প্রাঙ্গণে এসে শেষ হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিছুর রহমানের নেতৃত্বে বর্ষবরণ মঙ্গল শোভাযাত্রায় অংশগ্রহণ করেন, ওসি মোহাম্মদ সহিদ উল্যা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান, সাধারণ সম্পাদক আফজালুর রহমান চৌধুরী নাজলু, সাবেক সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের সদস্য আবদাল মিয়া, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আফতাব আহমদ, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি আবুল লেইছ, উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জুবেল আহমদ সেকেল, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অরুনোদয় পাল ঝলক, উপজেলা যুবলীগের সভাপতি আনা মিয়া, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক চঞ্চল পাল, উপজেলা স্কাউট কমিশনার নজরুল ইসলামসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতাকর্মী, বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী বৃন্দ। উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক জুবেল আহমদ সেকেল ও কণ্ঠ শিল্পী ডিকে জয়ন্তের যৌথ সঞ্চালনায় সকাল ১১টা থেকে শুরু হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে সস্ত্রীক যোগদান করেন ওসমানীগর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. সাইফুল ইসলামসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সহধর্মিণী ও তাদের পরিবারের সদস্যরা। সাংস্কৃতিক অনুষ্ঠানের এক ফাঁকে পান্তা, মাছ ভাজা, পাটের শাক কয়েক ধরনের ভর্তা দিয়ে অনুষ্ঠানে আগত অতিথিরা করেন মধ্যহ্ন ভোজ। বিকাল তিনটায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ওসি মোহাম্মদ সহিদ উল্যার সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে বর্ষবরণ অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।
কালাই
কালাই (জয়পুরহাট) প্রতিনিধি: জয়পুরহাটের কালাইয়ে দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হয়েছে বাংলা বর্ষবরণ অনুষ্ঠান পহেলা “বৈশাখ-১৪২৫”। এই উপলক্ষে শনিবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে দেশীয় গানে ও নাচে কালাই উপজেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, কালাই পৌরসভা, কালাই সরকারি মহিলা কলেজ, কালাই ডিগ্রি কলেজ, কালাই ময়েন উদ্দিন মডেল উচ্চ বিদ্যালয়সহ উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পৃথক পৃথকভাবে সর্বত্র উৎসবমুখর পরিবেশে এবং বর্ণিল আয়োজনে কালাই-বগুড়া মহাসড়কে মঙ্গল শোভাযাত্রা বের করেন।
ঝিনাইদহ
ঝিনাইদহ প্রতিনিধি: বর্ণাঢ্য শোভাযাত্রা, পান্তা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ঝিনাইদহে পহেলা বৈশাখ পালিত হয়। এ উপলক্ষে জেলা ও পুলিশ প্রশাসনের উদ্যোগে শনিবার সকালে শহরের উজির আলী স্কুল এন্ড কলেজ মাঠ থেকে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। একই রংয়ের পাঞ্জাবি ও নানা ধরনের ফেস্টুন নিয়ে শোভাযাত্রায় অংশ নেয় ঝিনাইদহ প্রেস ক্লাবের সদস্যরা। স্থানীয় সংসদ সদস্য আবদুল হাই, তাহজীব আলম সিদ্দিকী, জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পুলিশ সুপার মিজানুর রহমান ও প্রেস ক্লাবের সভাপতি এম রায়হানসহ হাজারও মানুষ র‌্যালিতে অংশ নেন।
নবাবগঞ্জ
নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি: ঢাকার নবাবগঞ্জে বৈশাখী মেলায় স্বেচ্ছাসেবী সংগঠন একুশে ব্লার্ড ডোনার্স ক্লাব ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। গতকাল উপজেলার দোহার, নবাবগঞ্জ ও কেরানীগঞ্জের সবচেয়ে বিখ্যাত নয়নশ্রী ইউনিয়নের তুইতাল বৈশাখী মেলায় রক্তদাতা সংগ্রহ ক্যাম্পেইন কর্মসূচি পালন করেছেন সংগঠনের কর্মীরা। অনুষ্ঠিত এই মেলায় প্রায় দুশত নতুন সদস্য সদস্য ফরম পূরণ করেছে। মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলার দক্ষিণ জামশা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. রফিক মোল্লা সদস্য হন। ক্যাম্পেইনে উপস্থিত ছিলেন সংগঠনের আহ্বায়ক শিক্ষানবিশ আইনজীবী মোস্তাক আহমেদ, তৌহিদুল ইসলাম বাবু, ইব্রাহিম খলিল, আলমগীর, তাসিন সজল, শাহিনুর ইসলাম, নয়ন চন্দ্র ঘোষ প্রমুখ।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।