× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার

কমনওয়েলথ গেমস থেকে নিখোঁজ ১৩ অ্যাথলেট

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১৬ এপ্রিল ২০১৮, সোমবার, ৯:৩৫

অস্ট্রেলিয়ায় চলমান কমনওয়েলথ গেমস থেকে অন্তত ১৩ জন আফ্রিকান অ্যাথলেট হাওয়া হয়ে গেছে। এসব অ্যাথলেটের বেশিরভাগই এসেছিলো ক্যামেরুন থেকে। তাদের টিম ম্যানেজমেন্ট এক কথায় একে ‘পলায়ন’ হিসেবে বর্ণনা করেছে। গোল্ড কোস্ট আয়োজকরা বলছেন নিখোঁজ অন্য অ্যাথলেটরা এসেছিলেন উগান্ডা, সিয়েরা লিওন ও রুয়ান্ডা থেকে। তবে এ ধরনের বড় গেমস থেকে অ্যাথলেট হারিয়ে যাওয়ার ঘটনা নতুন কিছু নয়। ধারণা করা হয়, উন্নত দেশগুলোতে গেমসে এসে এভাবে পালিয়ে যাওয়ার একটাই কারণ আর তা হলো উন্নত জীবনের স্বপ্ন। এ খবর দিয়েছে বিবিসি বাংলা।

খবরে বলা হয়, ২০০৬ সালে মেলবোর্নে কমনওয়েলথ গেমস চলাকালে অন্তত ৪০ জন অ্যাথলেট ও কর্মকর্তা হারিয়ে গিয়েছিলো। পরে তাদের কয়েকজন রাজনৈতিক আশ্রয়ের আবেদন করে। তারও আগে ২০০২ সালে ম্যানচেস্টার গেমস থেকে হারিয়েছিলো ২৬ জন। একই ধরনের ঘটনা ঘটে অলিমিপকের সময়েও। ২০১২ সালে লন্ডন অলিমিপক থেকে হারিয়েছিলো ২১ জন অ্যাথলেট ও কোচ। সিডনিতে ২০০০ সালের অলিমিপকে এসে ভিসার মেয়াদ উত্তীর্ণের পরেও অবস্থান করেছিলেন অন্তত একশ’ জন- যার মধ্যে ছিলেন অ্যাথলেট, কর্মকর্তা, কোচ ও ডেলিগেশন সদস্য। তবে উন্নত দেশে এসে এভাবে হারিয়ে যাওয়ার আরো বড় ঘটনা হয়েছে ফ্রান্সে, ২০১১ সালে। ওই সময় সেনেগালের পুরো একটি ফুটবল দল হোটেল থেকে হাওয়া হয়ে যায়। তবে এবার গোল্ড কোস্ট আয়োজকরা বলছেন নিখোঁজ অ্যাথলেটদের খুঁজে পেতে সহায়তা করছেন তারা। ভিসার মেয়াদ উত্তীর্ণ হওয়ার পর অবস্থান করা নিয়ে ইতিমধ্যেই সতর্ক করেছে অস্ট্রেলিয়া সরকার। কমনওয়েলথ গেমস ফেডারেশন বলছে তারা পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। তবে ভিসা থাকলে অ্যাথলেটদের মুক্তভাবে ঘুরে বেড়ানোর অধিকার রয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর