× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৩ নভেম্বর ২০১৮, মঙ্গলবার

ক্ষতি এড়াতে এখুনি ছাড়ুন ঠান্ডা পানীয়

শরীর ও মন

অনলাইন ডেস্ক | ৩ মে ২০১৮, বৃহস্পতিবার, ৩:০২

অতিরিক্ত ঠান্ডা পানীয় পান করলে তা বিভিন্ন ভাবেই শরীরের ক্ষতি করে। ওজন বৃদ্ধি, ডায়াবেটিস, মহিলাদের ক্ষেত্রে সময়ের নির্দিষ্ট বয়সের আগেই পিরিয়েড শুরু হওয়া থেকে শুরু করে বিভিন্ন ধরনের সমস্যার জন্ম দেয়। কিন্তু এবার জানা গেল আরও মারাত্মক ক্ষতির কথা।
বোস্টন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন-এর গবেষকরা বলছেন, অতিরিক্ত ঠান্ডা পানীয় পান করলে তা মহিলাদের গর্ভধারণ ক্ষমতাও কমিয়ে দিতে পারে অনেকটাই। পুরুষদের ক্ষেত্রে সন্তানের জন্ম দেওয়ার ক্ষমতা কমে যেতে পারে।
গবেষক দলের প্রধান, এলিজাবেথ হাচ জানিয়েছেন, সন্তান ধারণের ক্ষমতার সঙ্গে ঠান্ডা পানীয়র সম্পর্ক রয়েছে। যাঁরা সন্তান নেওয়ার পরিকল্পনা করেছেন তাঁদের ঠান্ডা পানীয় পান করা কমাতে হবে।
প্রসঙ্গত, সমীক্ষাটি করা হয়েছিল ৪ হাজার মহিলা ও ১ হাজার পুরুষের মধ্যে। দেখা যাচ্ছে যাঁরা নিয়মিত ঠান্ডা পানীয় পান করেন না সেইসব মহিলাদের গর্ভধারণ করার ক্ষমতা যাঁরা নিয়মিত পান করেন তাঁদের থেকে ২৫ শতাংশ বেশি। অন্যদিকে, যেসব পুরুষ নিয়মিত ঠান্ডা পানীয় পান করেন তাঁদের সন্তান জন্ম দেওয়ার ক্ষমতা কমে যায় ৩৩ শতাংশ।
সুত্র: জি নিউজ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
শফিকুল ইসলাম ইরান
৩ মে ২০১৮, বৃহস্পতিবার, ৩:২৫

যদি এমনটি হয় তবে এই অভ্যাস আস্তে আস্তে পরিত্যাগ করা উচিত।

অন্যান্য খবর