ঢাকা, ১৯ আগস্ট ২০১৮, রোববার

চট্টগ্রামে ৮ কোটি টাকার সেগুন কাঠ জব্দ

চট্টগ্রাম প্রতিনিধি | ১৩ মে ২০১৮, রোববার, ১:১৯

চট্টগ্রাম মহানগরীর চান্দগাঁও থানার বলিরহাট এলাকার একটি খাল পাড় থেকে ৬টি ট্রাক ভর্তি প্রায় ৪ হাজার ঘনফুট অবৈধ সেগুন কাঠ জব্দ করেছে। এসব কাঠের বাজারমূল্য প্রায় ৮ কোটি টাকা বলে জানিয়েছেন চট্টগ্রাম উত্তর বনবিভাগ। গতকাল শনিবার দিবাগত রাত ৯টার দিকে র‌্যাব ও কোস্টগার্ডের সহযোগিতায় চট্টগ্রাম উত্তর বন বিভাগ এ অভিযান পারিচালনা করে বলে জানান উত্তর বনবিভাগের সহরকারি বন সংরক্ষক এ জে এম হাসুনুর রহমান। এ সময় কাঠ পাচারে জড়িত থাকার দায়ে কামাল উদ্দিন (৪৫) নামে লাইসেন্সবিহীন এক স'মিলের মালিককেও আটক করা হয়েছে।
সহরকারি বন সংরক্ষক এ জে এম হাসুনুর রহমান জানান, গতকাল দিনগত রাতে ৪টি বড় ট্রাক ও ২টি পিকআপে করে সেগুন কাঠগুলো পাচার করা হচ্ছিল। গোপন সূত্রে খবর পেয়ে র‌্যাব, কোস্টগার্ড ও বনবিভাগের একটি যৌথবাহিনী সেখানে অভিযান পরিচালনা করে।
অভিযান টের পেয়ে জড়িতরা পালিয়ে গেলেও কাঠভর্তি ট্রাক আর পিকআপ ভ্যানগুলো জব্দ করা হয়। গাড়িতে কাঠ লোড করার সময় কামাল উদ্দিনকে আটক করা হয়। সেখান থেকে কাঠগুলো কালুরঘাট ফরেস্ট ডিপোতে এনে সংরক্ষণ করা হয়েছে।
এতে প্রায় ৪ হাজার ঘনফুট কাঠ রয়েছে। যার বাজারমূল্য ৮ কোটি টাকারও বেশি। বন আইনে এ ব্যাপারে মামলা দায়ের করা হচ্ছে বলে জানান সহকারি বন সংরক্ষক এ জে এম হাসুনুর রহমান।
আটক কামাল উদ্দিনের বরাত দিয়ে বন বিভাগের এই কর্মকর্তা আরো জানান, চট্টগ্রামের রাঙ্গুনিয়া, কাপ্তাই ও রাজস্থলী উপজেলার সংরক্ষিত বন থেকে এসব কাঠ কেটে কর্ণফুলী নদী ও সড়ক পথে এনে বলির হাটের নিকটস্থ খালে রাখা হয়েছিল। ঢাকায় পাচারের জন্য মূল্যবান এসব সেগুন কাঠ গতরাতে গাড়িতে লোড করা হচ্ছিল।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।