× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২২ অক্টোবর ২০১৮, সোমবার

ফিলিস্তিনি হত্যার নিন্দা সৌদি আরবের, জেরুজালেম ইস্যুতে নীরব

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৫ মে ২০১৮, মঙ্গলবার, ১:২৭

কমপক্ষে ৫৫ ফিলিস্তিনি হত্যায় ইসরাইলের নিন্দা জানিয়েছে সৌদি আরব। কিন্তু তারা জেরুজালেম ইস্যুতে নীরব। সোমবার যুক্তরাষ্ট্র তেল আবিব থেকে তার দূতাবাস স্থানান্তর করে জেরুজালেমে। এর মধ্য দিয়ে একতরফাভাবে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিল যুক্তরাষ্ট্র। এর প্রতিবাদে ফেটে পড়ে ফিলিস্তিন, বিশেষ করে গাজা। সেই বিক্ষোভকারীদের ওপর নির্বিচারে গুলি চালায় ইসরাইলের সেনারা। এতে একের পর লাশ পড়তে থাকে ফিলিস্তিনিদের। বার্তা সংস্থা এএফপি বলছে, ফিলিস্তিনিদের ওপর গুলি বর্ষণ করে বেসামরিক মানুষ হত্যার নিন্দা জানিয়েছে সৌদি আরব।
সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ইসরাইলি দখলদার বাহিনী ফিলিস্তিনি নিরস্ত্র সাধারণ মানুষের ওপর সরাসরি গুলি চালিয়েছে। এতে বিপুল সংখ্যক মানুষ নিহত ও আহত হয়েছেন। এ ঘটনার কড়া নিন্দা জানায় সৌদি আরব। সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা এসপিএ ওই মুখপাত্রকে উদ্ধৃত করে আরো বলেছে, ওই মুখপাত্র দায়িত্ব নেয়ার জন্য আহ্বান জানিয়েছেন আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে। বলেছেন, ফিলিস্তিনিদের বিরুদ্ধে সহিংসতা বন্ধ করুন। তিনি আরো বলেন, ফিলিস্তিনি জনগণের অধিকারকে সমর্থন করে রিয়াদ। তবে ওই কর্মকর্তা একবারের জন্যও জেরুজালেম ইস্যুতে মুখ খোলেন নি। একবারের জন্যও উচ্চারণ করেন নি। সোমবার যুক্তরাষ্ট্র তার দূতাবাস স্থানান্তর করে জেরুজালেমে উদ্বোধন করে। পশ্চিমা বিশ্বের অমুসলিম অনেক দেশ এর নিন্দা প্রকাশ করলেও এ ইস্যুতে রহস্যজনকভাবে নীরব সৌদি আরব। তারা এ নিয়ে একটি কথাও বলে নি। উল্লেখ্য, সৌদি আরব ও ইসরাইলের মধ্যে আনুষ্ঠানিক কোনো কূটনৈতিক সম্পর্ক নেই। তবে সম্প্রতি তাদের মধ্যে সম্পর্কের অনেক উন্নতি হয়েছে। বিশেষ করে সৌদি আরবের ঘোর শত্রু ইরানের বিরুদ্ধে যখন যুক্তরাষ্ট্র অবস্থান নেয় তখন তাদের মধ্যে সম্পর্ক কয়েক ধাপ উন্নীত হয়েছে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর