× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ নভেম্বর ২০১৮, বুধবার

শরীরে কি অনেক তিল?

শরীর ও মন

অনলাইন ডেস্ক | ২৫ মে ২০১৮, শুক্রবার, ৫:৫৩

আপনার সারা শরীরে কি অসংখ্য তিল রয়েছে? ভাবছেন, এটা আবার কোনও অসুখের লক্ষণ কিনা! জানেন কি, যে মানুষের শরীরে যত বেশি তিল থাকে, তাঁদের চেহারায় বয়সের ছাপ তত কম পড়ে! অবাক হচ্ছেন? এমনটাই দাবি লন্ডনের কিংস কলেজের একদল গবেষকের। ২০১৪ সালে এই গবেষণার রিপোর্ট প্রথম প্রকাশিত হয় ‘রয়্যাল সোসাইটি অফ মেডিসিন কনফারেন্স’-এ। গবেষকদের মতে, বেশি তিলওয়ালা মানুষের শরীরে টেলোমিয়ারস (জীবকোষের সুক্ষ্ম তন্তু বিশেষ) দীর্ঘতর হয়ে থাকে। এই টেলোমিয়ারস চামড়াকে বয়সের ছাপ পড়া থেকে রক্ষা করে। একই সঙ্গে এই ব্রিটিশ গবেষকদের দাবি, তিলওয়ালা মানুষের মেলানোমা (ত্বকের ক্যান্সার) হওয়ার সম্ভাবনা তুলনামূলক একটু বেশি। তবে তাঁদের বুড়িয়ে যাওয়ার কাজটি চলে একটু ধীরগতিতে। এই গবেষণায় বলা হয়েছে, মানুষের শরীরে সাধারণত ৩০ থেকে ৪০টি তিল থাকতে পারে। তবে অনেকের শরীরেই ১০০টির বেশি তিল থাকে।
আর এই দুই ধরনের মানুষকে পর্যবেক্ষণ করে গবেষকরা দেখেছেন যার শরীরে যত বেশি তিল, তার শরীরে বয়সের ছাপ পড়ার গতি তত কম। শুধু তাই নয়, তিল বেশি থাকা মানুষের শরীরের হাড়ও তুলনামূলক শক্ত হয়ে থাকে।

সূত্র: জি নিউজ

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর