× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ১৬ অক্টোবর ২০১৮, মঙ্গলবার

বিশ্বকাপে লাল কার্ডের জন্য ভিডিও রেফারি

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ১ জুন ২০১৮, শুক্রবার, ৯:৩৫

রাশিয়া বিশ্বকাপে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) পদ্ধতির ব্যবহার করার কথা অনেক আগেই জানিয়েছে আন্তর্জাতিক ফুটবল সংস্থা (ফিফা)। এই পদ্ধতি ব্যবহার করে এবার রেফারিরা লাল কার্ড দেয়ার মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারবেন। মূলত গোল, পেনাল্টি, ফাউলগুলোকে সঠিকভাবে খুঁজে বের করার জন্য এই পদ্ধতির ব্যবহার করা হবে ফুটবল মাঠে। ফুটবল মাঠে অনেক সময় রেফারি ভুল সিদ্ধান্ত দিয়ে থাকেন। কিংবা অনেক ফাউলের ঘটনা রেফারির দৃষ্টি এড়িয়ে যায়। যার প্রভাব পড়ে খেলার ফলাফলের উপর। এসব দিক বিবেচনা করে বিশ্বকাপের মতো বড় আসরে ভিডিওর সাহায্য নেয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি)। কিছু কিছু টুর্নামেন্টে পরীক্ষামূলকভাবে এই পদ্ধতির ব্যবহার করে সুফল পাওয়া গেছে।
গত বছর ফিফা কনফেডারেশন কাপেও ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি পদ্ধতির সাহায্য নেয়া হয়েছিল।
এই পদ্ধতির মাধ্যমে এবারের বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ আসরে রেফারি লাল কার্ড দেয়ার মতো বড় সিদ্ধান্ত নিতে পারবেন বলে আইএফএবি পক্ষ থেকে বলা হয়। আইএফএবির টেকনিক্যাল ডিরেক্টর ডেভিড ইলেরে বলেন, যদি মাঠে এমন কোনো ঘটনা ঘটে, যার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত ছিল কিন্তু নেয়া হয়নি, পরে ভিএআর কিংবা সহকারী ভিএআর রেফারির সাহায্য নিয়ে কোনো খেলোয়াড়কে লাল কার্ড দিতে পারবেন মাঠের রেফারি। এটা মূলত গুরুতর ফাউলের ইস্যুতে ব্যবহার করা হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর