× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ১৫ অক্টোবর ২০১৮, সোমবার

এবার আর ভুল করতে চায় না ব্রাজিল

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ২ জুন ২০১৮, শনিবার, ১০:১৯

২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে পরাজয়ের (৭-১) দুঃস্মৃতি ভোলেননি উইলিয়ান। এবার সেই আক্ষেপ ঘোঁচাতে চান ব্রাজিল উইঙ্গার। জিততে চান শিরোপা। রাশিয়ায় শিরোপার অন্যতম দাবিদার পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। চ্যাম্পিয়ন হতে হলে কোনো ভুল করার সুযোগ নেই বলে দলকে সতর্ক করে দিয়েছেন উইলিয়ান। গ্রুপ পর্বে ব্রাজিলের সামনে সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়া। আগামী ১৭ই জুন সুইজারল্যান্ড ম্যাচ দিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করবে সেলেকাওরা। চেলসি তারকা উইলিয়ানের কথায়, শিরোপাই ব্রাজিলের শেষ কথা।
শেষের দিকে কোনো ভুলের জন্য যেন চড়া মাশুল গুনতে না হয় সেদিকেও সজাগ থাকতে হবে। এক সাক্ষাৎকারে ২৯ বছর বয়সী উইলিয়ান বলেন, ‘আমার প্রত্যাশা সর্বোচ্চ সাফল্য। বাছাইপর্বে আমরা দুর্দান্ত খেলেছি (সবার আগে বাছাইপর্ব পার করে ব্রাজিল)। মূল পর্বেও আমাদের সেটিই অনুসরণ করতে হবে। আমরা সঠিক পথেই আছি। আমার বিশ্বাস বিশ্বকাপে আমরা ভালো করবো। ফেভারিট চিহ্নিত করা কঠিন। ব্রাজিলসহ চার বা পাঁচটি দল রয়েছে যারা একই লেভেলের। বিশ্বকাপের মতো আসরে ভুলের কোনো সুযোগ নেই, বিশেষ করে ফাইনালে। গত বিশ্বকাপে আমরা টুর্নামেন্টের ভালো ও খারাপ দিকের অভিজ্ঞতা নিয়েছি। এবার শুধুমাত্র ভালো দল হিসেবেই শেষ করতে পারবো বলে আমি আশাবাদী।’ ২০১১ সালে ব্রাজিলের জার্সিতে অভিষেকের পর ৫৪ ম্যাচে ৮ গোল করেন উইলিয়ান। তার শৈশবের স্বপ্ন ছিল বিশ্বকাপ খেলা। সেই স্বপ্ন পূরণ হয়েছে ঘরের মাটিতেই। এবার দ্বিতীয় অভিজ্ঞতা নিতে যাচ্ছেন। এ নিয়ে উইলিয়ান বলেন, ‘ছোটবেলায় ব্রাজিলের জার্সি গায়ে বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখতাম। গত বিশ্বকাপ দিয়ে সেই স্বপ্ন পূর্ণতা পায়। এখন আমি দ্বিতীয় বিশ্বকাপ মিশনে নামছি। এই সুযোগ কম খেলোয়াড়ই পায়। অবশ্যই শিরোপা জয় আমার চূড়ান্ত লক্ষ্য। এটাই সবচেয়ে বড় স্বপ্ন। কিন্তু লক্ষ্য অর্জনে যে কঠিন পথ পাড়ি দিতে হবে তা আমি জানি।
বিশ্বকাপ যেকোনো খেলোয়াড়ের জন্য আকাঙ্ক্ষিত মুহূর্ত। এটা বিশ্বের সবচেয়ে বড় টুর্নামেন্টে দেশকে প্রতিনিধিত্ব করার সুযোগ। যেখানে গোটা বিশ্ব আপনার খেলা দেখবে।’ বিশ্বকাপ সামনে রেখে ব্রাজিলে এক সপ্তাহের অনুশীলন শেষে লন্ডনের টটেনহ্যামের অনুশীলন মাঠে নিজেদের ঝালিয়ে নিচ্ছে ব্রাজিল। লিভারপুলের মাঠ অ্যানফিল্ডে আগামী ৩রা জুন ক্রোয়েশিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলবে কোচ লিওনার্দো বাচ্চি তিতের শিষ্যরা। সব ঠিক থাকলে এ ম্যাচ দিয়ে প্রতিযোগিতামূলক ম্যাচে ফিরবেন ব্রাজিলের মহাতারকা নেইমার। পায়ের ইনজুরির কারণে গত ফেব্রুয়ারির পর থেকে খেলার বাইরে তিনি। রাশিয়ায় উড়াল দেয়ার আগে আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলবে ব্রাজিল। ১০ই জুন নেইমারদের আতিথ্য দেবে স্বাগতিক অস্ট্রিয়া।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর