ঢাকা, ১৬ আগস্ট ২০১৮, বৃহস্পতিবার

নতুন ভাষা শিখতে কার্যকরী কিছু অ্যাপ

অনলাইন ডেস্ক | ২ জুন ২০১৮, শনিবার, ৭:৪২

কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন? কিন্তু যেখানে যাচ্ছেন সেখানকার স্থানীয় ভাষা না জানলে মানুষের সঙ্গে কথা বলবেন কি করে? যেমন ধরুন, চিকিৎসার জন্য অসংখ্য মানুষ দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভারতে ছুটে যান। কিন্তু সকলেই তো হিন্দি বা ইংরাজিতে কথা বলতে পারেন না। আর স্থানীয় ভাষায় কথা বলা তো দূরের কথা! অনেককেই এই ভাষা না জানার ফলে সমস্যার সম্মুখীন হতে হয়।

মনের ভাব প্রকাশের ক্ষেত্রে অনেক সময়ই বাধা হয়ে দাঁড়ায় ভাষা। নতুন করে একটি ভাষা শেখাও মোটেই সহজ ব্যপার নয়। তাহলে উপায়! উপায় আছে। এ বার আপনাকে নতুন ভাষা সহজে শিখতে সাহায্য করবে অ্যাপ। আপনার জন্য রইল এমন ৫টি অ্যাপের হদিশ, যেখানে বিনামূল্যেই শিখে নিতে পারবেন নতুন ভাষা৷

১) ডুওলিঙ্গো(Duolingo): প্রশ্ন উত্তরের মাধ্যমে নতুন কিছু শব্দকে শিখতে সাহায্য করবে এই ডুওলিঙ্গো অ্যাপটি। তা-ও একেবারে বিনামূল্যে।

২) বাবেল(Babbel): এই অ্যাপটির সাহায্যে বিভিন্ন অনলাইন কোর্স-এর মাধ্যমে ধাপে ধাপে গ্রামার-সহ নতুন ভাষার বিভিন্ন খুঁটিনাটি শিখবেন সরল উপায়ে। এছাড়াও, সঠিক উচ্চারণের জন্য বিশেষ অপশান রয়েছে এই অ্যাপে।

৩) কিংস্ লার্নিং(Kings Learning): এই অ্যাপটি মূলত ইংরাজি কথোপকথনের উপর বিশেষভাবে গুরুত্ব দিয়ে থাকে। ছাত্র-ছাত্রী থেকে পেশাদার, সকলের নিখুঁত ইংরাজি শেখার জন্য অ্যাপটি অত্যন্ত কার্যকরী। কিংস্ লার্নিং ইংরাজির শব্দ ভা-ার বাড়াতেও সহায়তা করবে।

৪) মেমরাইজ(Memrise): গ্রামার থেকে কথোপোকথন, বা আঞ্চলিক ভাষায় কথা বলার ক্ষেত্রে সঠিক উচ্চারণ, সবকিছুই পেয়ে যাবেন একই অ্যাপের মধ্যে।

৫) বুসু(Busuu): ১২টি ভাষা একসঙ্গে শেখার সুযোগ পাবেন এই অ্যাপের সাহায্যে। সমস্ত ধরণের লেভেলের কোর্স থাকছে। বিভিন্ন অনলাইন কোর্স-এর মাধ্যমে ধাপে ধাপে গ্রামার-সহ নতুন ভাষার বিভিন্ন খুঁটিনাটি শিখবেন সরল উপায়ে।

তাহলে এই অ্যাপগুলির সাহায্যে চটজলদি শিখে নিতে পারেন বেশ কিছু আঞ্চলিক বা অচেনা ভাষা। সবকিছুই এখন আপনার হাতের মুঠোয়।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।