ঢাকা, ১৯ জুন ২০১৮, মঙ্গলবার
রোজা রেখে প্রস্তুতি ম্যাচ খেলছে তিউনিশিয়া

খেলার মাঝে রোজা ভাঙার অভিনব কৌশল

অনলাইন ডেস্ক | ৫ জুন ২০১৮, মঙ্গলবার, ৭:৩৮

ফুটবল বিশ্বে কদাচিৎ খবরের শিরোনামে স্থান মেলে যাদের, তেমন দলগুলোর তালিকায় একটি হলো- তিউনিশিয়া। বিশ্বকাপ ফুটবলের রাশিয়া আসর শুরুর আগ দিয়ে আফ্রিকার এ দলটি বিশ্বগণমাধ্যমে সেটাই উপভোগ করছে। দলের প্রত্যেক খেলোড়ার বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচগুলো খেলছেন রোজা রেখে। রোজার সঙ্গে আপোস করতে নারাজ এই তিউনিশিয়ানরা একদিকে শ্রদ্ধা আর প্রশংসায় সিক্ত হচ্ছেন। অপরদিকে, খেলা চলাকালীন রোজা ভাঙার সুযোগ করে নিতে তারা যে অভিনব উপায় বার করেছে, সেই খবর মুহুর্তে ভাইরাল হয়েছে। ইফতারের সময় হওয়ার সঙ্গে সঙ্গে ‘আহত’ হয়ে মাটিতে শুয়ে পড়েন গোলরক্ষক মৌয়েজ হাসান। চিকিৎসা সেবা দিতে মৌয়েজের কাছে ছুটে যায় মেডিকেল টিম। সেই ফাঁকে বাকি খেলোড়াররা দ্রত সাইডলাইনে জড়ো হন। খেজুর আর পানি খেয়ে ইফতার করে ফের মনোযোগ ফেরান প্রস্তুতি ম্যাচে ।

খেলোয়াড়রা রোজা থাকলেও নৈপুন্যের বিচারে তিউনিশিয়া জাতীয় দলের খেলার মান কমেনি এতটুকুও। বরং এখন পর্যন্ত হওয়া দুটো প্রস্তুতি ম্যাচের একটিতেও হারেনি দলটি। র‌্যাংকিংয়ে নিজেদের ১০ ধাপ ওপরে ৪র্থ অবস্থান থাকা অপেক্ষাকৃত শক্তিশালী ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালকে ২-২ গোলে আটকে দিতে সক্ষম হয় তারা। তুরস্কের সঙ্গে দ্বিতীয় ম্যাচেও একই স্কোরলাইনে ড্র নিয়ে মাঠ ছাড়ে দলটি। দু’দিনই খেলা পরিচালনার দায়িত্বে রাখা রেফারিরা ইফতারির জন্য সময় বার করে নেয়ার বিষয়টি শ্রদ্ধার সঙ্গেই দেখেছেন। ‘আহত’ হওয়ার ভান করার জন্য গোলরক্ষক মৌয়েজ হাসানকে কোন কার্ড দেখাননি তারা।    

১০ই জুন তিউনিশিয়ার সর্বশেষ প্রস্তুতি ম্যাচের প্রতিপক্ষ শক্তিশালী স্পেন। এদিনও তারা রোজা ভাঙতে একই পন্থা বেছে নেন কিনা, সেদিকে উৎসুক চোখ থাকবে বলছেন দলের অনেক ভক্ত।  

প্রসঙ্গত, ২০০৬ এ  সর্বশেষ বিশ্বকাপে খেলেছিল তিউনিশিয়া। দীর্ঘ এক যুগ পর এবারের রাশিয়া বিশ্বকাপের টিকেট পেয়েছে দলটি। গ্রুপ জি তে তাদের প্রতিপক্ষ দলগুলো হলো বেলজিয়াম, পানামা, ইংল্যান্ড। বিশ্বকাপের মূল পর্বে তিউনিশিয়ার প্রথম খেলা ১৮ই জুন। প্রতিপক্ষ ইংল্যান্ড। বিশ্বকাপের কোন আসরে এখনও গ্রুপ পর্ব পেরুতে পারেনি তিউনিশিয়া। দলের তারকা খেলোয়াড় ওয়াহবি খাজরি’কে ঘিরে প্রথম বারের মতো গ্রুপ পর্বের বৈতরনী পার হওয়ার স্বপ্ন দেখছে দেশটি।

 [এইচএম]

 

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।


Kazi Abdul Majed

৪ জুন ২০১৮, সোমবার, ১১:২৪

Hearty respect to Tunisian football team