× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২০ অক্টোবর ২০১৮, শনিবার

অস্বস্তিতে স্বাগতিক রাশিয়া ফুটবল দল

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ৮ জুন ২০১৮, শুক্রবার, ১০:১৭

এ নিয়ে এগারোবারের মতো ফুটবল বিশ্বকাপে অংশ নিতে যাচ্ছে রাশিয়া। স্বাগতিক দেশ হওয়ায় তাদের প্রতি সকলের আগ্রহও রয়েছে ভিন্নরকমের। কিন্তু বিশ্বকাপ শুরুর আগে খুব একটা স্বস্তিতে নেই ইউরোপের এ দেশটি। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৬৬তম স্থানে থেকে বিশ্বকাপ যাত্রা শুরু করতে যাচ্ছে রাশিয়া। ইতিমধ্যেই বিশ্বকাপের প্রস্তুতিমূলক প্রীতি ম্যাচের সবক’টিই খেলে ফেলেছে তারা। কিন্তু আশানুরূপ ফল আসেনি খুব একটা। নিজেদের শেষ ১০টি আন্তর্জাতিক ম্যাচের মধ্যে মাত্র ১টিতে জয়  পেয়েছে রাশিয়ানরা। এবারের আসরে ‘এ’ গ্রুপে তাদের প্রতিপক্ষ উরুগুয়ে, মিশর এবং সৌদি আরব।
গ্রুপে উরুগুয়ে ছাড়া বাকি ৩ দলকেই ধরা হচ্ছে সমমানের হিসেবে। উরুগুয়ের সঙ্গে ৩ দলেরই সম্ভাবনা রয়েছে পরের রাউন্ডে খেলার। কিন্তু রাশিয়ার সাম্প্রতিক পারফরম্যান্সের কারণে তাদের নিয়ে কিছুটা অনিশ্চয়তা দেখা দিয়েছে। বিশ্বকাপের প্রস্তুতিমূলক দুই প্রীতি ম্যাচে তুরস্কের সঙ্গে ১-১ গোলে ড্র এবং অস্ট্রিয়ার কাছে ১-০ গোলে হেরেছে তারা। এর আগের ৮টি প্রীতি ম্যাচেও আসেনি কোনো সন্তোষজনক ফলাফল। শেষ ১০ ম্যাচে রাশিয়ার একমাত্র জয় দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। সেই ম্যাচে তারা নিজেরা ৪ গোল করলেও, হজমও করে ২ গোল। এছাড়া ইরান ও মেক্সিকোর মতো দলের বিপক্ষেও জিততে পারেনি তারা। তবে স্পেনের সঙ্গে ৩-৩ গোলে ড্র রয়েছে রাশিয়ার। স্বাগতিক দেশ হিসেবে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামবে রাশিয়া। আগামী ১৪ই জুন সৌদি আরবের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে তাদের বিশ্বকাপ মিশন। এরপর ১৯শে জুন মিশর এবং ২৫শে জুন উরুগুয়ের বিপক্ষে মাঠে নামবে তারা। ১৯৫৮’র সুইডেন বিশ্বকাপে সর্বপ্রথম অংশ নেয় তারা। ঐ আসরসহ টানা চার আসরে কোয়ার্টার ফাইনালে খেলে রাশিয়া। গত আসরে গ্রুপ পর্বে বিদায় নেয় তারা। এবারের আসরে আয়োজক দেশ হওয়ায় বাছাই পর্ব না খেলেই সরাসরি মূলপর্বে  খেলবে রাশিয়া।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর