× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ১৬ অক্টোবর ২০১৮, মঙ্গলবার

রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারের উপর চাপ প্রয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

অনলাইন

অনলাইন ডেস্ক | ১০ জুন ২০১৮, রবিবার, ১১:৩২

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে বাংলাদেশ-মিয়ানমার দ্বিপাক্ষিক চুক্তির দ্রুত এবং সফল বাস্তবায়নে মিয়ানমারের প্রতি চাপ প্রয়োগ করতে জি-৭ নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার জি-৭ শীর্ষ সম্মেলনের বক্তব্য প্রদানকালে তিনি শীর্ষ নেতাদের এ আহ্বান জানান।
প্রধানমন্ত্রী বলেন, রোহিঙ্গাদের সমস্যার মূল সমাধান মিয়ানমারেই রয়েছে। মিয়ানমারকে রোহিঙ্গাদের তাদের নিজগৃহে ফিরিয়ে নিতে হবে। এছাড়া মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক রোহিঙ্গাদের উপর নিপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের দায়ে ন্যায়বিচার নিশ্চিত করারও আহ্বান জানান তিনি।
রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নেয়ার ব্যপারে মিয়ানমারের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি সম্পর্কে তিনি বলেন, রোহিঙ্গাদের সুষ্ঠু প্রত্যাবাসনের উদ্দেশ্যে মিয়ানমারের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করা হয়েছে। আর এই প্রত্যাবাসন প্রক্রিয়া যাতে স্থায়ী হয় সে জন্য আমরা এতে ইউএনএইচসিআরকে (জাতিসংঘের শরণার্থী সংস্থা) অন্তর্ভুক্ত করা হয়েছে। রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমার সরকারকে উদ্যোগ গ্রহণ করতে হবে। কুইবেক সিটিতে আউডরিচ লিডার্স কর্মসূচিতে অংশ নেয়ার জন্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে দেয়া নৈশভোজে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান দেশটির গভর্ণর জেনারেল জুলিয়া পায়েট্টি।।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর