× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ নভেম্বর ২০১৮, মঙ্গলবার

ইরাকে ব্যালট বক্সের গুদামঘরে আগুন

দেশ বিদেশ

মানবজমিন ডেস্ক | ১২ জুন ২০১৮, মঙ্গলবার, ৯:৫৮

ইরাকে ব্যালট পেপার ভর্তি একটি গুদামঘরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গুদামটিতে গত মাসে অনুষ্ঠিত পার্লামেন্টারি নির্বাচনের ব্যালট রাখা ছিল। রোববার রাজধানী বাগদাদে এ দুর্ঘটনা ঘটে। এ খবর দিয়েছে আল জাজিরা। খবরে বলা হয়, বাগদাদে নির্বাচনী ব্যালট পেপার ভর্তি একটি গুদামে অগ্নিসংযোগ করা হয়। এ ঘটনাকে দেশের গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার চেষ্টা বলে আখ্যায়িত করেছেন প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি। রোববার তিনি বলেন, বাগদাদের অগ্নিকাণ্ড দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার বিরুদ্ধে ষড়যন্ত্রের অংশ। দেশের শীর্ষ নেতার এ ধরনের মন্তব্য থেকেই বোঝা যায় যে, অগ্নিকাণ্ড ইচ্ছাকৃতভাবেই ঘটানো হয়েছে।
এক বিবৃতিতে তিনি বলেন, নির্বাচনী গুদামঘর পুড়িয়ে দেয়া জাতি ও গণতন্ত্রকে বাধাগ্রস্ত করার জন্য একটি ষড়যন্ত্র। আমরা প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবো। যারা ইরাক ও এর নাগরিকদের নিরাপত্তা বিঘ্নিত করার প্রচেষ্টা চালিয়েছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবো। তাৎক্ষণিকভাবে অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি। তবে একটি নির্দিষ্ট জেলার সব ব্যালট পেপার আগুনে পুড়ে গেছে। স্থানীয় এক কর্মকর্তা বলেন, একটি জেলার ব্যালট পেপার সব পুড়ে যাওয়ার বিষয়টি সন্দেহজনক। ইরাকে মোট চারটি নির্বাচনী গুদামঘর রয়েছে। নিরাপত্তাকর্মীরা বলছেন, বাকি তিনটি গুদামঘরে কোনো ক্ষয়ক্ষতি হয়নি।
উল্লেখ্য, নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগের প্রেক্ষিতে গত সপ্তাহে ইরাকের পার্লামেন্টে একটি নতুন আইন পাস হয়। যাতে  ১ কোটি ১০ লাখ ভোট পুনর্গণনা করার নির্দেশ দেয়া হয়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর