× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার

বিচারবহির্ভূত হত্যা বন্ধের আহ্বান তিন লেখক সংগঠনের

দেশ বিদেশ

স্টাফ রিপোর্টার | ১২ জুন ২০১৮, মঙ্গলবার, ১০:২০

বিচারবহির্ভূত হত্যা বন্ধের আহ্বান জানিয়েছে ‘বাঙলাদেশ লেখক শিবির’, ‘বাংলাদেশ প্রগতিশীল লেখক সংঘ’ এবং ‘বাংলাদেশ লেখক ঐক্য’ নামের এই তিন লেখক সংগঠন। গতকাল সোমবার এক যৌথ বিবৃতির মাধ্যমে সংগঠনের নেতারা বলেন, আমরা বিচারবহির্ভূত বর্বর এই হত্যাকাণ্ডের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি। দেশের প্রগতিশীল সকল লেখকের পক্ষ থেকে অনতিবিলম্বে মানবতাবিরোধী এই জঘন্য হত্যাযজ্ঞ বন্ধ করার আহ্বান জানাচ্ছি। সেই সঙ্গে আইনি প্রক্রিয়ায় সমাজ থেকে মাদক নির্মূলেরও আহ্বান জানাচ্ছি। লেখক সংগঠনের নেতারা বলেন, একদিকে মাদক সমস্যা দেশের প্রতিটি পরিবারকে চরম আতঙ্কের মধ্যে রেখেছে অন্যদিকে সেই সমস্যা সমাধানের নামে বিনাবিচারে মানুষ হত্যা সবাইকে আতঙ্কিত করে তুলেছে। দেশের মানুষ মাদক সমস্যার সমাধান চান, কিন্তু সেই সমাধানের নামে স্বাধীন দেশের জনগণের রক্তে আইনশৃঙ্খলা বাহিনীর হাত এভাবে রঞ্জিত হতে পারে না। বাংলাদেশ একটি রাষ্ট্র, সেই রাষ্ট্রে সরকার এবং আইন-আদালত রয়েছে। সুতরাং কোনো অজুহাতেই আইনবহির্ভূত পন্থায় এই নির্মম হত্যাকাণ্ড মেনে নেয়া যায় না। একটি পরিবারের উপার্জনক্ষম মানুষটি যখন হঠাৎ এভাবে মৃত্যুর কোলে ঢলে পড়ে, তখন ওই পরিবারে কেবল মানসিক দুঃখের ছায়াই নেমে আসে না বরং পরিবারটি আর্থিকভাবে চরম অস্তিত্ব সংকটের মধ্যে পড়ে। মাদক দূর করার নামে এভাবে অসংখ্য মানুষকে রাস্তার ভিক্ষুকে পরিণত করা হচ্ছে। অসংখ্য নারীকে স্বামীহারা করা হচ্ছে। অসংখ্য শিশুকে পিতৃহীন করা হচ্ছে। টেকনাফের পৌর কমিশনার একরামের বিরুদ্ধে কোনো অভিযোগ ছিল না, তারপরও তাকে হত্যার যে অডিও রেকর্ড দেশের মানুষ শুনতে পেয়েছে, তাতে এই অভিযানের বিরুদ্ধে রীতিমতো সবাই ফুঁসে উঠেছে।
তিন লেখক সংগঠনের পক্ষ থেকে যৌথ বিবৃতির মাধ্যমে প্রতিবাদ জানান- বাঙলাদেশ লেখক শিবিরের সভাপতি হাসিবুর রহমান ও সাধারণ সম্পাদক অধ্যাপক কাজী ইকবাল, বাংলাদেশ প্রগতিশীল লেখক সংঘের সভাপতি কবি গোলাম কিবরিয়া পিনু ও সাধারণ সম্পাদক কবি শাখাওয়াৎ টিপু, বাংলাদেশ লেখক ঐক্যের সভাপতি প্রাবন্ধিক, গবেষক, অধ্যাপক ফাহমিদুল হক ও সাধারণ সম্পাদক কবি ও ‘হালখাতা’ সম্পাদক শওকত হোসেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর