× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২০ অক্টোবর ২০১৮, শনিবার

এবার দলগুলোর ভাগ্য নির্ধারণ করলো কম্পিউটার!

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ১৩ জুন ২০১৮, বুধবার, ১০:১২

বিশ্বকাপ এলে শুরু হয়ে যায় নানা ভবিষ্যদ্বাণী। বিশ্বকাপ এলে মৌসুমি গুনিনদেরও সংখ্যা বেড়ে যায়। এদের কেউ কেউ তো রীতিমতো তারকাখ্যাতি পেয়ে যায়। যেমন অক্টোপাস পল। এবার যেমন বিশ্বকাপের আগেই আলোচনায় এক বধির বিড়াল, নাম অ্যাকিলিস। তবে এসব ভবিষ্যদ্বাণীকে সবাই বিশ্বাস করতে চান না; বিশেষ করে যারা বিজ্ঞানমনস্ক। কুসংস্কারে যাদের আস্থা নেই। বরং যারা সবকিছুতেই মিলিয়ে ফেলতে চায় গাণিতিক সমীকরণে।
তাদের জন্যও আছে উপায়! রাশিয়া বিশ্বকাপের ফলাফল গণনায় থাকছে এক খ্যাতিমান গণিতবিদের বানানো প্রযুক্তি। ২০১৮ বিশ্বকাপে কোন গ্রুপের কোন দলটি গ্রুপ চ্যাম্পিয়ন হতে যাচ্ছে, কোন দল রানার্স হবে; এরই মধ্যে ভবিষ্যদ্বাণী করেছে তাঁর বানানো ‘সকারবট মডেল’। ফুটবল-সংক্রান্ত বাজিতে এই সকারবট মডেল নাকি এখন পর্যন্ত সবচেয়ে নির্ভুল ভবিষ্যদ্বাণী করেছে। যেটি নির্মাণ করেছেন গণিতজ্ঞ সাম্পটার।
গত বিশ্বকাপে ভবিষ্যৎদ্বাণীকে মিথ্যা প্রমাণ করে ফ্রান্স, ইতালি, পর্তুগাল, চিলির মতো শক্তিশালী দলগুলো ছিটকে গিয়েছিল গ্রুপ পর্ব থেকে! তবে বিশ্বকাপের এমন ঘটনা কিন্তু নতুন কিছু নয়। ২০০২ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপের সবচেয়ে ফেবারিট মানা হচ্ছিল। তারা গ্রুপ পর্বই পেরোতে পারেনি। ভবিষ্যদ্বাণী করা কঠিন বলেই যারা ঠিকঠাক করে ফেলতে পারে, তাদের কদর আলাদা। তাদের জন্যও আছে উপায়! রাশিয়া বিশ্বকাপের ফলাফল গণনায় থাকছে এক খ্যাতিমান গণিতবিদের বানানো প্রযুক্তি। তাদের প্রযুক্তি দিয়ে কোন গ্রুপের কোন দলটি গ্রুপ চ্যাম্পিয়ন হতে যাচ্ছে, কোন দল রানার্সআপ হবে; এরই মধ্যে ভবিষ্যদ্বাণী করেছে। বাজির দর অনুকরণে এই মডেলে ভবিষ্যদ্বাণী করা হয়। যাতে দলগুলোর বাজির দর, সামপ্রতিক ফলাফল, খেলোয়াড়দের শক্তিমত্তা, দুর্বলতা; প্রতিপক্ষের সঙ্গে মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান, প্রতিপক্ষের শক্তিমত্তা, এমন অনেক বিষয় বিবেচনা করে সম্ভাব্য বিজয়ী নির্ধারণ করা হয়। বাজির দরে সেরা দলগুলোর দর কম হয়। এখানেও কম দরের দলগুলোর সম্ভাবনা বেশি দেখানো হয়েছে। সকারবট মডেলের মতে এবারের ৩২ দলের কোন ১৬টি দল গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন এবং রানার্স আপ হবে তার তালিকা নিম্নে দেয়া হলো।
কম্পিউটারের ভবিষ্যদ্বাণী গ্রুপের তালিকা
গ্রুপ ‘এ’ : উরুগুয়ে -১১০, রাশিয়া +১৬০, মিশর +৫০০, সৌদি আরব +৪০০০
গ্রুপ ‘বি’ : স্পেন -২২০, পর্তুগাল +২২০, মরক্কো +১৬০০, ইরান +৪০০০
গ্রুপ ‘সি’ : ফ্রান্স-৪২৫, ডেনমার্ক +৫৫০, পেরু +১০০০, অস্ট্রেলিয়া +২০০০
গ্রুপ ‘ডি’: আর্জেন্টিনা -২২০, ক্রোয়েশিয়া +২৫০, নাইজেরিয়া +১২০০ আইসল্যান্ড +১২০০
গ্রুপ ‘ই’: ব্রাজিল-৪৫০, সুইজারল্যান্ড -৭০০, সার্বিয়া +৮০০, কোস্টারিকা +২০০০
গ্রুপ ‘এফ’ : জার্মানি -৩২৫, মেক্সিকো +৫০০, সুইডেন +৭০০, দক্ষিণ কোরিয়া +২০০০
গ্রুপ ‘জি’: বেলজিয়াম -১৪০, ইংল্যান্ড +১২০, তিউনিশিয়া +২২০০, পানামা +৪০০০
গ্রুপ ‘এইচ’: কলম্বিয়া +১২০, পোল্যান্ড +১৮০, সেনেগাল +৫০০, জাপান+৭০০

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর