× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা রম্য অদম্য
ঢাকা, ২২ অক্টোবর ২০১৮, সোমবার

‘বিশ্বকাপের জন্য শতভাগ প্রস্তুত বেলজিয়াম’

খেলা

স্পোর্টস ডেস্ক | ১৩ জুন ২০১৮, বুধবার, ১০:১৪

বিশ্বকাপের আগে নিজেদের শেষ প্রস্তুতি ম্যাচে দুর্দান্ত এক জয় পেয়েছে বেলজিয়াম। সোমবার কোস্টারিকাকে ৪-১ গোলে উড়িয়ে দেয় তারা। দলের এমন জয়ে খুশি এবং তার দল বিশ্বকাপের জন্য শতভাগ প্রস্তুত বলে মনে করেন বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ। ম্যাচশেষে তিনি বলেন, বিশ্বকাপের আগে এমন জয় আমাদের আত্মবিশ্বাস আরো বাড়িয়ে দিয়েছে। দলের এমন জয়ে আমি খুব খুশি। পর্তুগালের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে দলের মাঝমাঠ কিছুটা অগোছালো ছিল। তবে দিন দিন ভুলগুলো শুধরানোর জন্য কঠোর পরিশ্রম করছে সবাই এবং উন্নতি করেছি আমরা। বিশ্বকাপের জন্য আমরা শতভাগ প্রস্তুত রয়েছি।
এখন আমাদের প্রথম লক্ষ্য হচ্ছে গ্রুপ পর্বে ভালো করা। গ্রুপ পর্বে ফলাফলের উপর অনেকটাই নির্ভর করবে এবারের আমরা কতদূর যাবো। কিন্তু আমি আবারো বলছি বিশ্বকাপের জন্য আমরা শতভাগ প্রস্তুত। চলতি মাসের শুরুতে পর্তুগালের সঙ্গে গোলশূন্য ড্রয়ের পর গত সপ্তাহে মিশরকে ৩-০ গোলে হারায় বর্তমান ফিফা র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে থাকা বেলজিয়াম। অন্যদিকে তিন দিন আগে ইংল্যান্ডের কাছে ২-০ গোলে হার দেখে কোস্টারিকা। এদিন দলের পক্ষে জোড়া গোল করেন ম্যানচেস্টার ইউনাইটেড তারকা রুমেলু লুকাকু। নিজ মাঠে ম্যাচের শুরু থেকে আধিপত্য দেখালেও ২৪ মিনিটে উল্টো গোল খেয়ে বসে বেলজিয়াম। পাল্টা আক্রমণে স্পোর্টিং লিসবনের ফরোয়ার্ড ব্রায়ান রাউসের গোলে এগিয়ে যায় কোস্টারিকা। ৩১তম মিনিটে ইডেন হ্যাজার্ডের পাস থেকে বেলজিয়ামকে সমতায় ফেরান নাপোলির ফরোয়ার্ড ড্রিস মের্টেন্স। ৪২তম মিনিটে মের্টেন্সে পাস থেকে গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন ম্যানইউ স্ট্রাইকার রুমেলু লুকাকু। দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে ফরোয়ার্ড নাসের চাদলির ক্রসে হেডে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোলটি করেন লুকাকু। পরে ম্যাচের ৬৪তম মিনিটে লুকাকুর পাস থেকে দলের শেষ গোলটি করেন জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ডের ফরোয়ার্ড মিশি বাতসুয়াই। এবারের আসরে ‘জি’ গ্রুপে গত বারের কোয়ার্টার ফাইনালিস্ট বেলজিয়ামের প্রতিপক্ষ ইংল্যান্ড, তিউনিশিয়া ও প্রথম বারের মতো বিশ্বকাপে খেলতে আসা পানামা। আগামী ১৮ই জুন পানামার বিপক্ষে ম্যাচ দিয়ে রাশিয়া বিশ্বকাপের মিশন শুরু করবে বেলজিয়াম। এ নিয়ে তেরো বারের মতো বিশ্বকাপে অংশ নিচ্ছে বেলজিয়াম। ১৯৩০’র বিশ্বকাপের প্রথম আসরে অংশ নেয় তারা। ঐ আসরে গ্রুপ পর্বেই বিদায় নেয় ইউরোপের দেশটি। বিশ্বকাপে বেলজিয়ামের বড় সাফল্য একবার সেমিফাইনাল খেলা। সেটি ১৯৮৬’র পর্তুগালে অনুষ্ঠিত আসরে। গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে স্বাগতিক ব্রাজিলের কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় তারা। অন্যদিকে আগামী ১৭ই জুন সার্বিয়ার বিপক্ষে এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলবে কোস্টারিকা। ‘ই’ গ্রুপে তাদের অন্য দুই প্রতিপক্ষ সুইজারল্যান্ড ও পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। এদিন আরেক ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ২-০ গোলে হারিয়েছে সেনেগাল।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর