× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৭ ডিসেম্বর ২০১৮, সোমবার

ট্রাম্পের সঙ্গে বৈঠকে নিজেদের বিজয় দেখছে উত্তর কোরিয়া

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৩ জুন ২০১৮, বুধবার, ১১:৫১

মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে মঙ্গলবারের সামিটে নিজেদের বিজয় হয়েছে বলে মনে করে উত্তর কোরিয়া। ওই বৈঠক নিয়ে বুধবার উত্তর কোরিয়া প্রথমবারের মতো আনুষ্ঠানিক মন্তব্য করে । দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ’র খবরে বলা হয়, ট্রাম্পের সঙ্গে বৈঠক উত্তর কোরিয়ার জন্য দারুণ সফলতা। এতে ট্রাম্পের সদিচ্ছার কথা উল্লেখ করে বলা হয়, কোরিয়া উপদ্বীপে শান্তি ও সমৃদ্ধির নতুন যুগের সূচনা হয়েছে।
কেসিএনএ’র উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলেছে, দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া স্থগিত করার পরিকল্পনা রয়েছে বলে বৈঠকে কিম জংকে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। তিনি উত্তর কোরিয়াকে  নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছেন। পাশাপাশি দেশটির উপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নিয়ে সম্পর্ক উন্নয়নের ঘোষণা দেন। উত্তর কোরিয়া বলেছে, কোরিয়া উপদ্বীপে শান্তি, স্থীতিশীলতা ও পারমাণবিক নিরস্ত্রীকরণের জন্য ধারবাহিক ও যৌথ পদক্ষেপ নেয়ার বিষয়ে কিম জং উন ও ডনাল্ড ট্রাম্প একমত হয়েছেন।
ট্রাম্প নিশ্চিত করেছেন যে, তার দেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গে আর যৌথ মহড়া চালাবে না। যখন উত্তর কোরিয়া আস্থার সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে সম্মত হয়েছে।
উল্লেখ্য, মঙ্গলবার সকালে সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপে ঐতিহাসিক বৈঠকে মিলিত হন বিরোধপূর্ণ দুই নেতা ট্রাম্প ও কিম জং। প্রায় ৫ ঘন্টার আলোচনা শেষে তারা কোরিয়া উপদ্বীপকে পারমাণবিক নিরস্ত্রীকরণে সম্মত হন। বিপরীতে উত্তর কোরিয়ার নিরাপত্তার নিশ্চয়তা দেন ট্রাম্প। বৈঠকের বিষয়ে উভয় নেতাই ইতিবাচক মন্তব্য করেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর