× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার

বিশ্বকাপে প্রধান রেফারি থাকছেন ১৬ জন, কার আয় কত?

রাশিয়া থেকে

বিশ্বকাপ ডেস্ক | ১৩ জুন ২০১৮, বুধবার, ১০:২৩

ঠোটে বাঁশি, পকেটে হলুদ ও লাল কার্ড। খেলার মাঠে দুই দলের ২২ জন খোলোয়াড়কে তথাপি পুরো খেলাকে নিয়ন্ত্রণ করেন রেফারি। তাদের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে খেলার ফলে যেমন প্রভাব পড়তে পারে তেমনি নিষ্ঠা ও বিচক্ষণতার সঙ্গে দায়িত্ব পালন করে খেলার সৌন্দর্য বৃদ্ধি করতে পারেন রেফারি। রেফারির সহযোগীতার থাকেন দুইজন সহকারী রেফারি, যাদের বলা হয় লাইন্সম্যান। পুরো মাঠ দৌড়ে ৯০ মিনিট অতিরিক্ত সময়ে খেলা গড়ালে আরো ৩০ মিনিট পরিচালনা করেন এই তিনজন গুরুত্বপূর্ন ব্যক্তি। এবারের রাশিয়া বিশ্বকাপে প্রধান রেফারির দায়িত্বে থাকছেন বিভিন্ন দেশের ১৬ জন। এর মধ্যে স্বাগতিক রাশিয়ার ২ জন এবং তুরস্ক, জার্মানি, নেদারল্যান্ড, পোল্যান্ড, স্পেন, সার্বিয়া, ইতালি, ফ্রান্স, চিলি, প্যারাগুয়ে, উরুগুয়ে, ব্রাজিল, আর্জেন্টিনা ও যুক্তরাষ্ট্রের ১ জন করে। এছাড়াও এবারের ২১ তম বিশ্বকাপের আসরের জন্য নেয়া হয়েছে ২০ জন সহকারী রেফারি।
প্রধান রেফারিরা প্রত্যেকে পাবেন ৭০ হাজার ডলার (প্রায় ৫৬ লাখ টাকা) এবং প্রতি ম্যাচ পরিচালনার জন্য থাকছে আলাদা ৩ হাজার ডলার (প্রায় ২ লাখ ৪০ হাজার টাকা)। সহকারি রেফারিরা পকেটে পুরবেন ২৫ হাজার ডলার (প্রায় ২০ লাখ টাকা) এবং প্রতি ম্যাচ পরিচালনার জন্য বোনাস থাকছে ২ হাজার ডলার (প্রায় ১ লাখ ৬০ হাজার টাকা)।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর