× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার

রাশিয়ার সামনে সৌদি চ্যালেঞ্জ

রাশিয়া থেকে

স্পোর্টস ডেস্ক | ১৪ জুন ২০১৮, বৃহস্পতিবার, ১০:৪৯

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে রাশিয়া ও সৌদি আরবের মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা উঠছে ২১তম ফুটবল বিশ্বকাপের। আজ বাংলাদেশ সময় রাত ৯টায় খেলা শুরু হবে। উদ্বোধনী দিনে একটি ম্যাচই মাঠে গড়াবে। তার আগে থাকছে জমকালো অনুষ্ঠান। গতকাল ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ফুরফুরে মেজাজে ছিলেন রাশিয়ান কোচ স্টানিসলাভ চেরচেসভ। উদ্বোধনী ম্যাচ নিয়ে স্টানিসলাভ বলেন, ‘আমরা প্রথম দিন থেকে প্রতিপক্ষকে নিয়ে পর্যালোচনা করেছি। কোনো গ্রুপেই সহজ প্রতিপক্ষ নেই। প্রথম ম্যাচটা খুবই গুরুত্বপূর্ণ।
এটিই লক্ষ্য ঠিক করে দেবে। নিজেদের সেরা পারফরম্যান্সে চোখ রাখছি। আমরা মাঠে নামতে প্রস্তুত।’ আক্রমণাত্মক কৌশলে চোখ রাখছেন সৌদি আরবের কোচ হুয়ান আন্তোইনি পিজ্জি। চিলিকে ২০১৬ কোপা আমেরিকা জেতানো আর্জেন্টাইন বংশোদ্ভুত এই স্প্যানিয়ার্ড বলেন, ‘প্রেসিং ফুটবল খেলে প্রতিপক্ষকে চাপের মধ্যে রাখতে চাই। যতটা সম্ভব গোলের সুযোগ তৈরি করতে হবে। এটাই আমাদের লক্ষ্য।’ এ নিয়ে পাঁচবার বিশ্বকাপ খেলতে নামছে সৌদি আরব। গত দুই আসরে উত্তীর্ণ হতে পারেনি তারা। বিশ্বকাপে সৌদির সেরা সাফল্য ১৯৯৪ বিশ্বকাপের নকআউট পর্ব (শেষ ষোলো)। বিশ্বকাপে একটা সময় রাশিয়ার (তৎকালীন সোভিয়েত ইউনিয়ন) দাপট ছিল। সর্বোচ্চ অর্জন ১৯৬৬ বিশ্বকাপের সেমিফাইনাল। তিনবার কোয়ার্টার ফাইনাল (১৯৫৮, ১৯৬২, ১৯৭০) খেলার ইতিহাস রয়েছে রাশিয়ানদের। গত বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় তারা। তার আগের দুই আসরে বাছাইপর্ব পেরোতে পারেনি রাশিয়া। অতীতে একবারই মুখোমুখি হয় রাশিয়া ও সৌদি আরব। ১৯৯৩ সালের প্রীতি ম্যাচটিতে ৪-২ গোলে হার মানে রাশিয়া। বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে জয় পায়নি রাশিয়া। অস্ট্রিয়ার বিপক্ষে ১-০ গোলে হারের পর তুরস্কের বিপক্ষে ১-১ গোলে ড্র করে স্টানিসলাভের শিষ্যরা। অন্যদিকে গত মাস থেকে বেশ কয়েকটি প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেয় সৌদি আরব। পাঁচ ম্যাচের দুটিতে জয় পায় তারা। সবশেষ খেলায় সৌদির বিপক্ষে জয় (২-১) পেতে ঘাম ঝরাতে হয় বর্তমান চ্যাম্পিয়ন জার্মানিকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর