× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ২১ সেপ্টেম্বর ২০১৮, শুক্রবার

বিশ্বকাপে টিকে রইলো বাংলাদেশ

মত-মতান্তর

ফোরকান ওয়াহিদ | ২৮ জুন ২০১৮, বৃহস্পতিবার, ৩:০০

২০০২ সালের ১২ জুনের কালোরাত ২০১৮ সালের ২৬ জুন ফিরে আসেনি রাশিয়ায়। সে রাতে অর্ধেক বাংলাদেশের বিশ্বকাপ শেষ হয়ে গিয়েছিল আর্জেন্টিনা সুইডেনের সঙ্গে ১-১ গোলে ড্র করায়। এর আগেই ইংল্যান্ডের সঙ্গে হেরে এবং নাইজেরিয়ার সাথে জিতে মৃত্যুকূপ থেকে নক আউট পর্বে যাওয়ার জন্য আর্জেন্টিনার প্রয়োজন ছিল একটি জয়। কিন্তু আন্দ্রেস স্টেভেনসন’র ৫৯ মিনিটের গোলে সে স্বপ্নে বড় ধাক্কা খায়। হানান ক্রেসপো ৮৮ মিনিটে গোল শোধ করলেও জয় নিয়ে ফেরা হয়নি আর্জেন্টিনার। যে বাংলাদেশের অধিকাংশ বাড়ি-ঘরের ছাদে আকাশি সাদা উড়ছিল পরদিন সেগুলো আর খুঁজে পাওয়া যায়নি।
আবার ষোল বছর পর একই সমীকরণের মুখে পড়েছিল আর্জেন্টিনা এবারের বিশ্বকাপে। প্রথম ম্যাচে আইসল্যান্ডের সঙ্গে ড্র এবং পরের ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে ০-৩ গোলে হারের পর শেষ ম্যাচের সমীকরণটা ছিল এমন আর্জেন্টিনার নাইজেরিয়ার সঙ্গে শুধু জিতলেই চলবে না, অন্য ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে আইসল্যান্ডের হারতে হবে। ফুটবল ঈশ্বর আর্জেন্টিনা এবং বাঙালিদের বিমুখ করেননি। মেসি এবং রোহো ম্যাজিকে আর্জেন্টিনার জয়ের পাশাপাশি ক্রোয়েশিয়ার কাছে হার মানে আইসল্যান্ড। বিশ্বকাপে ঠিকে থাকে আর্জেন্টিনা এবং বাংলাদেশ।
রাজনীতিতে নাকি শেষ কথা বলে কিছু নেই। আজ যে বন্ধু, কাল সে শত্রু। কথাটা আরো বেশি প্রযোজ্য ফুটবলে।  যে আর্জেন্টাইন সমর্থকরা আইসল্যান্ড-নাইজেরিয়া ম্যাচের দিন নাইজেরিয়ার জন্য মঙ্গল কামনা করে ছিল দুহাত তুলে তারাই আর্জেন্টিনা-নাইজেরিয়ার ম্যাচের সময় নাইজেরিয়ার পরাজয়ের কামনা করে মান্নত করে। অন্যদিকে আগের ম্যাচের শত্রু ক্রোয়েশিয়ার মঙ্গল কামনা করে আইসল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচে। তবে ব্রাজিল-আর্জেন্টিনার শত্রুতা আজম্মের। আমাদের দেশের আবাহনী মোহামেডান এর মতো ব্রাজিল মানেই আর্জেন্টিনার শত্রু উল্টো দিকে আর্জেন্টিনা মানেই ব্রাজিলের বৈরি।

বিশ্বকাপ ৩২ দলের খেলা হলেও আমাদের দেশের মানুষের কাছে বিশ্বকাপ মূলত দু দলের, ব্রাজিল এবং আর্জেন্টিনা। অন্য দলের যে গুটিকয়েক সমর্থক তাদের আতসী কাঁচ দিয়ে খুঁজতে হয়। ব্রাজিল আর্জেন্টিনা ছাড়া বাকী দেশগুলোর সমর্থকদের পতাকা টাঙিয়ে পতাকার মধ্যে বড় অক্ষরে দেশের নাম লিখে দিতে হয় যেন বাকীরা বুঝতে পারেন উনি কোন দেশের সমর্থক। কোন এক অজ্ঞাত কারণে এদেশের মানুষ এ দুদলকে অন্ধের মতো ভালোবাসেন। নিজের বাড়িতে প্রিয় দলের পতাকা টানানো, নিজের বাড়ি-গাড়ি প্রিয় দলের রঙে রাঙানো থেকে শুরু করে নানা কিছুতে বাঙালি এ ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটায়। যে রিক্সাচালক জানেনই না আর্জেন্টিনা পৃথিবীর কোন প্রান্তে তিনিও তার রিক্সাকে রাঙান প্রিয় দলের রঙ আকাশি সাদায়। আরেকজন আবার এক কাঠি সরেস, তিনি ঘোষণা দিয়েছেন ব্রাজিলের সাপোর্টার কোন যাত্রী তিনি তার রিক্সায় নেবেন না। এ দুলের বিশ্বকাপে না থাকা মানে বাঙালির বিশ্বকাপ শেষ। তবে আশার কথা দুদলই এখনো পর্যন্ত ঠিকে আছে বিশ্বকাপে। খেলার মান যাই হোক আর্জেন্টিনা তাদের শেষ ম্যাচে নাইজেরিয়াকে হারিয়ে এবং ব্রাজিল সার্বিয়াকে হারিয়ে নক আউট পর্বে পা দিয়েছে। এখনো আমাদের বাড়ির ছাদ আকাশি-সাদা এবং হলুদ-সবুজে বর্ণিল। জয় হোক ফুটবলের। টিকে থাকুক ফুটবলের প্রতি বাঙালির এ ভালোবাসা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
Musfiq
২৯ জুন ২০১৮, শুক্রবার, ৩:৪৭

"আমরা আমাদের দেশ নিয়ে ভাববো এবং ভাবতেই হবে। কিন্তু আমাদের দেশের ফুটবলারদের নিয়ে ভেবে কি হবে? যদি তারা নিজেরা ভালো না খেলে। তারা যেদিন ভালো খেলে বিশ্বকাপ খেলতে যাবে অবশ্যই তাদের নিয়ে ভাবো। আমরা ভাবলেই তো আর তারা বিশ্বকাপে চান্স পেয়ে যাবে না, যদি তারা ভাল না খেলে।" সহমত, তুষার ভাই!

তুষার
২৮ জুন ২০১৮, বৃহস্পতিবার, ১০:৫১

আমরা আমাদের দেশ নিয়ে ভাববো এবং ভাবতেই হবে। কিন্তু আমাদের দেশের ফুটবলারদের নিয়ে ভেবে কি হবে? যদি তারা নিজেরা ভালো না খেলে। তারা যেদিন ভালো খেলে বিশ্বকাপ খেলতে যাবে অবশ্যই তাদের নিয়ে ভাবো। আমরা ভাবলেই তো আর তারা বিশ্বকাপে চান্স পেয়ে যাবে না, যদি তারা ভাল না খেলে।

mustak
২৮ জুন ২০১৮, বৃহস্পতিবার, ৭:৫১

অসাধারন, মনটা খারাপ ছিল, লিখাটা পড়ে খিল খিল করে হাসতে লাগলাম।।

ডাঃ আসিফ।
২৮ জুন ২০১৮, বৃহস্পতিবার, ৭:০৩

ভালো লিখেছেন ফোরকান ভাই।

Nd Masud Ali
২৮ জুন ২০১৮, বৃহস্পতিবার, ৭:০১

আমরা আর্জেন্টিনা ব্রাজিল করতে করতে ফিফা রেংকিং এর তলানিতে নিজ দেশের ফুটবলকে নিয়ে কিছু ভাবার জন্য সকলকে অনুরোধ করছি। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে আর আমাদের ফুটবল পিছিয়ে যাচ্ছে।

Masud Hasan
২৮ জুন ২০১৮, বৃহস্পতিবার, ৬:৪৪

দারুন লাগলো পড়ে। আসলেই আমাদের দেশে বিশ্বকাপ মানেই ব্রাজিল আর্জেন্টিনা।

অন্যান্য খবর