× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার

‘সহজে সাফল্য পাওয়া যায় না’

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ৩০ জুন ২০১৮, শনিবার, ৯:৫৪

গ্রুপে টানা দুই জয়ে আগেই নিশ্চিত হয়েছিল বেলজিয়াম-ইংল্যান্ডের দ্বিতীয় রাউন্ড। আর বৃহস্পতিবার গ্রুপ পর্বে শেষ ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন্স হয় বেলজিয়াম। আগামী ২রা জুলাই এবারের আসরের দ্বিতীয় রাউন্ডে এশিয়ার দেশ জাপানের মুখোমুখি হবে ফিফা র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে থাকা দলটি। আর এই ম্যাচে বেলজিয়াম জয় পেলে এবং ব্রাজিল দ্বিতীয় রাউন্ডে মেক্সিকোকে হারালেই কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে দুই দল। তবে এ নিয়ে এখনই কিছু ভাবছেন না বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজ। তিনি বলেন, আসরে চ্যাম্পিয়ন হতে হলে আমাদের সেরা দলগুলোকেই হারাতে হবে। আর সহজভাবে কখনো সফল হওয়া যায় না। বৃহস্পতিবার ম্যাচ থেকে মার্টিনেজ বলেন, গ্রুপ পর্বে আমরা তিন ম্যাচেই জয় পেয়েছি।
এ ধারাবাহিকতা পরবর্তী রাউন্ডেও আমরা ধরে রাখতে চাই। আমাদের খেলোয়ড়রা দিন দিন দলগত ও ব্যক্তিগতভাবে উন্নতি করছে। ইংল্যান্ডের বিপক্ষে নতুন নয়জন খেলোয়াড়কে মাঠে নামান মার্টিনেজ। এর পরেও দলের এমন পারফরম্যান্সে সন্তুষ্ট তিনি। মার্টিনেজ বলেন, অধিকাংশ সময় আন্তর্জাতিক ম্যাচগুলোতে বেশিরভাগ খেলোয়াড় পরিবর্তন করা হয় দলের বাজে ফারফরম্যান্সের কারণে। কিন্তু আমি এ ম্যাচে এতোগুলো পরিবর্তন করেছি ভিন্ন কারণে। আমি দেখেছি আমাদের বিশ্রামে থাকা অধিকাংশ খেলোয়াড়রাই দলের হয়ে মাঠে নামার জন্য ব্যাকুল ছিল। তাই আমি তাদের সুযোগ দিয়েছি। আর তারা সেটা কাজেও লাগিয়েছে। দলের এমন জয়ে আমি অত্যন্ত খুশি। শেষ ষোলতে জাপানের ম্যাচ নিয়ে মার্টিনেজ বলেন, জাপান দলগত এবং কৌশলগতভাবে অনেক শক্তিশালী। আসরে তারা কতদূর যাবে তা আমি বলতে পারছি না, কিন্তু এ ম্যাচে আমরা আমাদের সেরাটা দিয়ে খেলবো। কারণ এখন থেকে প্রত্যেকটা ম্যাচেই সব দলের জন্য ফাইনালের মতো। এ ম্যাচে জেতার পর কার সঙ্গে খেলবো তা নিয়ে আমি ভাবছি না। যদিও আমি ভালো করেই জানি শিরোপা জিততে হলে বড় দলগুলোকেই আমাদের হারাতে হবে। এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে নবাগত পানামাকে ৩-০ গোলে এবং পরের ম্যাচে তিউনিশিয়াকে ৫-২ গোলে হারায় বেলজিয়াম। গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছে ১-০ গোলে হেরে বিদায় নেয় তারা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর