× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার

‘নিশ্ছিদ্র’ ডেনিশ ক্রোয়াট দ্বৈরথ

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ১ জুলাই ২০১৮, রবিবার, ১০:২৩

টুর্নামেন্টে এখনো ওপেন প্লে’তে ডেনমার্ক ও ক্রোয়েশিয়াকে গোল দিতে পারেনি কোনো দল। দুই দলই পেনাল্টি থেকে একমাত্র গোল হজম করে। এবার পরস্পরের বিপক্ষে লড়াইয়ে নামছে দল দুটি। বিশ্বকাপ মঞ্চে প্রথমবার মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া ও ডেনমার্ক। দুই ইউরোপিয়ান দলের সামনে নিজেদের ফুটবল ইতিহাসে দ্বিতীয়বার কোয়ার্টার ফাইনালে উঠার চ্যালেঞ্জ। রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে আজ রাত ১২টায় ক্রোয়েশিয়াকে মোকাবিলা করবে ডেনমার্ক। আইসল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে একাদশে ৯টি পরিবর্তন আনেন ক্রোয়েশিয়া কোচ জ্লাতকো দালিচ। ডেনমার্কের বিপক্ষে ফিরছেন ইভান রাকিটিচ, ডেজান লভরেন, মারিও মানজুকিচরা।
১টি হলুদ কার্ড নিয়ে নিষেধাজ্ঞার ঝুঁকিতে রয়েছেন দলের দুই গুরুত্বপূর্ণ খেলোয়াড় রাকিটিচ ও মানজুকিচ। ইনজুরি কাটিয়ে ডিফেন্সিভ মিডফিল্ডার উইলিয়াম কেভিস্ট খেলতে পারেন বলে জানান ডেনমার্কের সহকারী কোচ জন ডাল টমাসন। পেরুর বিপক্ষে প্রথম ম্যাচে পাঁজরে আঘাত পান কেভিস্ট। ফ্রান্সের বিপক্ষে এক ম্যাচের নিষেধাজ্ঞা কাটানো উইঙ্গার ইফসুফ পুলসেন ফিরছেন। শতভাগ জয়ে ‘ডি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে পা রাখে ক্রোয়েশিয়া। আর্জেন্টিনার বিপক্ষে ৩-০ গোলের দুর্দান্ত জয় পায় ক্রোয়েশিয়ানরা। প্রথম ম্যাচে তারা নাইজেরিয়াকে ২-০ গোলে হারায়। এক ম্যাচ হাতে রেখেই নকআউট পর্ব নিশ্চিত করে ক্রোয়েশিয়া। আইসল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচে ৯টি পরিবর্তন এনেও ২-১ গোলের জয় তুলে নেয় লুকা মদ্রিচের দল। ‘সি’ গ্রুপে দ্বিতীয় হয়ে নকআউট পর্ব নিশ্চিত করে ডেনমার্ক। প্রথম ম্যাচে ভাগ্য সহায় ছিল তাদের। পেরুর ব্যাপক আক্রমণের মুখে ১-০ গোলের স্বস্তির জয় পায় ডেনিশরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচটি ১-১ সমতায় শেষ হয়। ফ্রান্সের বিপক্ষে গোলশূন্য ড্র’র ম্যাচে রক্ষণাত্মক কৌশলের জন্য সমালোচনার মুখে পড়ে ডেনমার্ক দল। ক্রোয়েশিয়ার বিপক্ষে টুর্নামেন্টে টিকে থাকার ম্যাচে আক্রমণাত্মক ডেনমার্ককে দেখা যাবে বলে জানিয়েছেন কোচ এজ হারিদ। তিনি বলেন, ‘ক্রোয়েশিয়ার বিপক্ষে আমরা অবশ্যই ভিন্ন কৌশল নিয়ে নামব। আমরা আক্রমণাত্মক ফুটবল খেলব।’ ডেনমার্কের বিপক্ষে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ক্রোয়েশিয়ান অধিনায়ক লুকা মদ্রিচ। তিনি বলেন, ‘আমরা ডেনমার্ককে হারানোর সামর্থ্য রাখি। কিন্তু এরকম ম্যাচে ভাগ্যের সহায়তাও লাগে। আমাদের প্রতিপক্ষ ভালো দল। ম্যাচটা কঠিন হবে।’ বিশ্বকাপে ক্রোয়েশিয়া ও ডেনমার্কের সেরা সাফল্য আসে ১৯৯৮ বিশ্বকাপে। সেবার ব্রাজিলের কাছে ৩-২ গোলে হেরে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয় ডেনিশরা। সেমিফাইনালে ওই আসরের চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে ২-১ গোলে হার দেখে ক্রোয়েশিয়া। পরে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে তারা নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারায়। গত বিশ্বকাপে বাছাইপর্ব অতিক্রম করতে পারেনি ডেনমার্ক। ক্রোয়েশিয়ার অভিজ্ঞতাও সুখকর নয়। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে তারা গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়। পাঁচ বারের মুখোমুখি লড়াইয়ে ক্রোয়েশিয়া ও ডেনমার্ক দুই দলই দু’টি করে ম্যাচে জয় পায়। অন্য ম্যাচটি ড্র হয়। সবশেষ ২০০৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) আগে প্রস্তুতি ম্যাচে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ক্রোয়েশিয়া। বড় প্রতিযোগিতায় দুই দলের সবশেষ সাক্ষাৎ ১৯৯৬ ইউরোতে। সেবার গ্রুপ পর্বের ম্যাচে ৩-০ গোলের দাপুটে জয় পায় ক্রোয়েশিয়া।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর