× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার

৩২ বছরের হতাশা আফ্রিকার

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ১ জুলাই ২০১৮, রবিবার, ১০:২৬

৩২ বছর পর বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠতে ব্যর্থ হলো আফ্রিকার কোনো দল। এবারের আসরে আফ্রিকা অঞ্চল থেকে মোট পাঁচটি দল অংশ নেয়। এর মধ্যে গ্রুপ পর্বে একটি করে জয় পায় নাইজেরিয়া, সেনেগাল ও তিউনিশিয়া। আর মিশর ও মরক্কো এবারের আসরে জয়ের দেখা পায়নি। এর আগে ১৯৮৬’র বিশ্বকাপে আফ্রিকার প্রথম দেশ হিসেবে দ্বিতীয় রাউন্ডে খেলার গৌরব কুড়ায় মরক্কো। ওই বার জার্মানির কাছে ১-০ গোলের হারে বিদায় নেয় তারা। এর পরে প্রত্যেক বিশ্বকাপে কমপক্ষে দ্বিতীয় রাউন্ডে খেলে আফ্রিকার দলগুলো। আর গত ব্রাজিল বিশ্বকাপে প্রথমবারের মতো আফ্রিকা অঞ্চল থেকে দুটি দল শেষ ষোলোতে খেলে। ওই আসরে জার্মানির কাছে ২-১ গোলে আলজেরিয়া এবং ফ্রান্সের কাছে ২-০ গোলে হেরে বিদায় নেয় নাইজেরিয়া। অন্যদিকে এবার চমক দেখিয়েছে এশিয়ার দেশ জাপান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব ও ইরান। এই আসরে পারফরম্যান্সের দিক দিয়ে আফ্রিকার দেশগুলোকে পেছনে ফেলেছে তারা। তবে, এশিয়ার একমাত্র দল হিসেবে আসরের শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে জাপান। আর বাকিদের কেউই গ্রুপ পর্বে একেবারে তলানিতে থেকে তাদের বিশ্বকাপ শেষ করেনি।
গ্রুপ ‘এ’
‘এ’ গ্রুপ থেকে এবার দ্বিতীয় রাউন্ডে জায়গা করে নিয়েছে উরুগুয়ে এবং স্বাগতিক রাশিয়া। গ্রুপ ‘এ’ তে এশিয়ার দল সৌদি আরব ৩ ম্যাচ খেলে ১ জয়ে গ্রুপ তালিকার তিন নম্বরে থেকে বিশ্বকাপ মিশন শেষ করেছে। আর আফ্রিকার দেশ মিশর তিন ম্যাচের সব ক’টিতে হেরে একেবারে তলানিতে থেকে আসর শেষ করে।
গ্রুপ ‘বি’
‘বি’ গ্রুপ থেকে স্পেন ও পর্তুগাল নিশ্চিত করেছে দ্বিতীয় রাউন্ড। এক ম্যাচে জয় আর এক ম্যাচে ড্র নিয়ে গ্রুপ পর্বে তৃতীয়স্থানে থেকে বিশ্বকাপ মিশন শেষ করেছে এশিয়ার দেশ ইরান। আর এক ম্যাচে ড্র ও ২ ম্যাচে হেরে তলানিতে ছিল আফ্রিকার দেশ মরক্কো। নিজেদের প্রথম ম্যাচে ইরানের কাছে ১-০ এবং দ্বিতীয় ম্যাচে পর্তুগালের কাছে একই ব্যবধানে হার দেখে তারা। আর শেষ ম্যাচে স্পেনের সঙ্গে ২-২ গোলে ড্র করে মরক্কো।
গ্রুপ ‘ডি’
‘ডি’ গ্রুপ থেকে শেষ ষোলোতে উঠেছে ক্রোয়েশিয়া ও আর্জেন্টিনা। এ গ্রুপে ছিল আফ্রিকার দেশ নাইজেরিয়া। তবে, নিজেদের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে ২-০ গোলে হারলেও পরের ম্যাচে আইসল্যান্ডের বিপক্ষে জিতে দ্বিতীয় রাউন্ডে উঠার আশা জাগায় তারা। কিন্তু গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে আর্জেন্টিনার কাছে ২-১ গোলে হেরে বিদায় নেয় নাইজেরিয়া।
গ্রুপ ‘জি’
‘জি’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে উঠেছে বেলজিয়াম ও ইংল্যান্ড। এ গ্রুপে দুই ম্যাচে হার ও এক ম্যাচে জয় নিয়ে তিন নম্বরে থেকে আসর শেষ করে তিউনিশিয়া। প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে ২-১ গোলে এবং দ্বিতীয় ম্যাচে বেলজিয়ামের কাছে ৫-২ গোলে হার দেখে তারা। আর শেষ ম্যাচে নবাগত পানামাকে ২-১ গোলে হারায় তিউনিশিয়া।
গ্রুপ ‘এইচ’
এশিয়ার একমাত্র দেশ হিসেবে ‘এইচ’ গ্রুপ থেকে এবারের আসরে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে জাপান। এক ম্যাচে জয় আর এক ম্যাচ ড্র নিয়েই গ্রুপ পর্বের দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোতে উঠে তারা। এই গ্রুপে আফ্রিকার দেশ সেনেগাল এক জয় এক ড্র ও এক হারে তিন নম্বরে থেকে বিদায় নেয়। যদিও তিন ম্যাচে জাপান ও সেনেগালের পয়েন্ট সমান ছিল। কিন্তু ফেয়ার প্লে’র নিয়মে বাদ পড়ে সেনেগাল।


অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর