ঢাকা, ১৯ জুলাই ২০১৮, বৃহস্পতিবার
স্পেন বনাম রাশিয়া

লুঝনিকিতে রাশিয়া চমক

বিশ্বকাপ ডেস্ক | ১ জুলাই ২০১৮, রোববার, ৮:০৩

শেষ আটে নাম লেখালো স্বাগতিক রাশিয়া। স্পেনকে টাইব্রেকে ৪-৩ গোলে থামিয়ে দেয় তারা। রাশিয়ার নেয়া চার শটই খুঁজে নেয় স্পেনের জাল। কিন্তু স্পেনের কোকে ও আসপাস গোল করতে ব্যর্থ হলে পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয় তাদের। রাশিয়ার গোলরক্ষক ইগর আকিনফেভের অসাধারণ নৈপুণ্যে হাড্ডাহাড্ডি ম্যাচে জয় পেল রাশিয়া।

স্পেন ১-১ রাশিয়া
সমতায় শেষ হয়েছিল প্রথমার্ধ। খেলার ১২ মিনিটে আত্মঘাতী গোলে এগিয়ে ছিল স্পেন। রাশিয়ার রক্ষণভাগের খেলোয়াড় সার্জেই ইগনাশেভিক নিজেদের জালে বল জড়িয়ে ফেলেছিলেন। সমতায় ফিরতে সময় লাগেনি স্বাগতিক রাশিয়ার। খেলার ৪১ মিনিটে পেনাল্টি থেকে গোল করবার সুযোগ পায় রাশিয়া। পেনাল্টি শটে গোল করেন আর্তেম জিউভা। স্পেন ১-১ রাশিয়া। জয়ের মিশনে দ্বিতীয়ার্ধে মাঠে নামে দল দুটি। কিন্তু শেষ ৪৫ মিনিটে কোন দল জালে বল জড়াতে ব্যর্থ হলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত ৩০ মিনিটেও গোল করতে ব্যর্থ হয় দু’দল।

শেষ আটে নাম লেখাতে মুখোমুখি হয়েছিল স্বাগতিক রাশিয়া ও ২০১০ বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে খেলাটি শুরু হয় বাংলাদেশ সময় রাত ৮টায়। এর আগে পরস্পর মুখোমুখি হয়েছিল ১২ বার। তাদের লড়াইয়ে স্পেন জয় পায় ৬ ম্যাচে এবং রাশিয়া ২ ম্যাচে। বাকি ৬ ম্যাচ হয় ড্র। দুই দলের র‌্যাঙ্কিয়ে রয়েছে অনেক পার্থক্য। স্পেনের র‌্যাঙ্কিং ১০, সেখানে রাশিয়ার ৭০। তবে প্রথম রাউন্ডে চমক দেখিয়ে দ্বিতীয় রাউন্ডে নাম লেখায় রাশিয়া। স্বাগতিকরা দুই ম্যাচ জয় ও এক ম্যাচ হারে ছয় পয়েন্ট নিয়ে রানার্সআপ এবং স্পেন এক জয় ও দুই ড্রতে পাঁচ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে আসে স্পেন। রাশিয়া খেলে ৫-৩-২ এবং স্পেন ৪-২-৩-১ ফরমেশনে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।