× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০১৮, মঙ্গলবার

বিদায় বললেন মাসচেরানো

রাশিয়া থেকে

স্পোর্টস রিপোর্টার, কাজান (রাশিয়া) থেকে | ২ জুলাই ২০১৮, সোমবার, ১০:০৩

দল হারলেও অন্যরা যখন গোমরা মুখে সাংবাদিকদের এড়িয়ে চলতে চেষ্টা করেন, হাভিয়ার মাসচেরানো তখনও মিক্সডজোনে দাঁড়িয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। কাজান এ্যারিনা স্টেডিয়ামে আর্জেন্টিনার বিদায়ে রাতেও সাংবাদিকদের ফিরিয়ে দেননি আর্জেন্টিনা দলের এই ডিফেন্ডিং মিডফিল্ডার। তবে এদিন আর কথা বলতে পারেননি, কেঁদেছেন অঝোরে। কাঁদতে কাঁদতেই ১৫ বছরের ক্যারিয়ারকে বিদায় বলেন এই আর্জেন্টাইন তারকা। জাতীয় দলকে বিদায় বলে দিলেন মিডফিল্ডার লুকাস বিলিয়াও।
সবচেয়ে বয়স্ক দল হিসেবে রাশিয়া বিশ্বকাপে খেলতে এসেছিল আর্জেন্টিনা। দলে অভিজ্ঞ সব খেলোয়াড়। তারুণ্যের গতির সঙ্গে অভিজ্ঞতা যে কখনো হার মানে, সেটি কাজানে দেখা গেছে। মাসচেরানো আগেই জানিয়েছিলেন, এই বিশ্বকাপই তার শেষ। ১৯ বছর আকাশি-সাদা জার্সি গায়ে চাপানোর পর সেটি চিরতরেই খুলে রাখার সিদ্ধান্ত নিলেন আগের কথামতো। চোখ অশ্রুসিক্ত, কণ্ঠ বাষ্পরুদ্ধ মাসচেরানো ধন্যবাদ জানালেন সব আর্জেন্টাইনকে। তার দুঃখ, বিদায়বেলার স্মৃতিটা মধুর হলো না। ‘আমি আমার শরীরের প্রতিটি ঘামের বিন্দু দিয়ে লড়েছি দেশের জন্য। বিনিময়ে সবার ভালোবাসাও পেয়েছি, এটা চিরদিন মনে রাখব’ বাক্যটি পুরো শেষ করতে পারেননি, আগেই এসে গেছে কান্না। ‘গল্পটা শেষ হয়েছে। শেষের আগ পর্যন্ত সবটাই দিয়েছি। আমি এখন আর্জেন্টিনার আর দশটা সমর্থকের মতোই। আশা করি, ভবিষ্যতে এই ছেলেরা দারুণ কিছু জিততে পারবে।’ এসময় তার দুই চোখে বেয়ে পানি পড়ছিল অঝোরে। মাসচেরানোকে দিয়ে তাহলে শুরু হয়ে গেল আর্জেন্টিনার অভিজ্ঞ খেলোয়াড়দের অবসরের পালা। মাচেরানোর সঙ্গে জাতীয় দলকে বিদায় জানিয়েছেন লুকাস বিগলিয়াও। তবে মেসি এখনো কোনো কথা বলেননি। নীরব হয়ে রয়েছেন। কে জানে আচম্বিতেই কোনো ঘোষণা দিয়ে ফেলেন কি না। তবে আর্জেন্টিনার সাংবাদিক মহলের অনেকেরই দৃঢ় ধারণা, মেসি অবসর নেবেন না এখনই। অবসরের কথা ভাবছেন না কোচ হোর্হে সাম্পাওলিও। সংবাদ সম্মেলনে পরিষ্কার জানিয়ে দিয়েছেন, ব্যর্থতার দায় নিয়ে দায়িত্ব ছেড়ে দেওয়ার কোনো ভাবনা তাঁর মাথায় নেই।
একেকটা বিশ্বকাপ শেষ হয়, শেষ হয় অনেকের ক্যারিয়ার। পরের বিশ্বকাপ ৪ বছর দূরের বলে বয়সী খেলোয়াড়েরা আগেই সরে যেতে শুরু করে সেই জায়গা নতুন কাউকে যথেষ্ট সময় দেয়ার তাগিদে। এবারের আসর শেষে বিদায় ঘোষণা আসবে এমন অনেক ফুটবলারের। এর মধ্যে আসতেও শুরু করেছে। আর্জেন্টিনায় যেটি শুরু হলে মাসচেরানোকে দিয়ে, সেই পথ ধরে আর কে কে ঘোষণা দেয়, এখন সেটাই দেখার।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর