× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২২ নভেম্বর ২০১৮, বৃহস্পতিবার

যেখানে ৭৩৬ মিনিট গোলহীন মেসি

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ২ জুলাই ২০১৮, সোমবার, ১০:০৮

বিশ্বকাপে আর্জেন্টিনার জার্সি গায়ে ৬ গোল করেছেন লিওনেল মেসি। এ নিয়ে ৪ বার বিশ্বকাপে খেললেন তিনি। তবে একবারও নকআউট পর্বে গোলের দেখা পাননি বর্তমান সময়ের সেরা এই ফুটবলার। সময়ের হিসেবে ৭৩৬ মিনিট বিশ্বকাপের নকআউট পর্বে গোলহীন রয়েছেন মেসি। এ নিয়ে বিশ্বকাপে নিজের টানা ৯ নকআউট ম্যাচে গোলবঞ্চিত রইলেন তিনি। ২০০৬’র আসরে সর্বপ্রথম বিশ্বকাপে খেলেন তিনি। ঐ আসরে শেষ ষোলতে মেক্সিকোর বিপক্ষে ২-১ গোলে জেতা ম্যাচে গোলের দেখা পাননি মেসি। পরে কোয়ার্টার ফাইনালে জার্মানির বিপক্ষে তাকে মাঠে নামাননি কোচ হোসে পেকারম্যান।
ঐ আসরে জার্মানির কাছে টাইব্রেকারে হেরে বিদায় দেয় আর্জেন্টাইনরা। ২০১০ বিশ্বকাপের শেষ ষোলতে মেক্সিকো এবং কোয়ার্টার ফাইনালে জার্মানির বিপক্ষে গোল করতে ব্যর্থ হন মেসি। ওই বার জার্মানির কাছে ৪-০ গোলে হেরে বিদায় নেয় কোচ দিয়েগো ম্যারাডোনার দল। গত ব্রাজিল বিশ্বকাপে ফাইনাল খেলে আর্জেন্টিনা। ওই আসরে গ্রুপ পর্বের শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জোড়া গোলের পর আর কোনো ম্যাচে গোল পাননি মেসি। আর এবারের আসরে শেষ ষোলতে ফ্রান্সের কাছে ৪-৩ গোলে হেরে বিদায় নেয় আর্জেন্টিনা। এ ম্যাচেও গোলহীন ছিলেন ৫ বারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলার। শনিবার মেসির রেকর্ড ছাড়াও আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচে আরো কিছু রেকর্ড হয়েছে। যা নিচে তুলে ধরা হলো:
১. বিশ্বকাপের ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে টানা চার বিশ্বকাপে অ্যাস্টিসের কৃতিত্ব দেখালেন লিওনেল মেসি।
২. এ নিয়ে পঞ্চমবারের মতো বিশ্বকাপের কোনো ম্যাচে চার বা তার অধিক গোল হজম করলো আর্জেন্টিনা। সর্বশেষ ২০১০’র বিশ্বকাপে জার্মানির কাছে ৪-০ গোলে হার দেখে তারা।
৩. শনিবার আর্জেন্টিনার গোলপোস্টে ৪টি অন টার্গেটে শট নেয় ফ্রান্স। আর সবক’টিতেই গোল করে তারা। এর আগে গ্রুপ পর্বে ৩ গোল করে ফরাসিরা। সেখানে প্রতিপক্ষের গোলপোস্টে ১২টি অন টার্গেট শট নেয় তারা।
৪. এ ম্যাচে ৩০.১৬ মিটার দূর থেকে আর্জেন্টিনার হয়ে সমতাসূচক গোলটি করেন ফরোয়ার্ড অ্যাঙ্গেল ডি মারিয়া। যা এবারের আসরে কোনো খেলোয়াড়ের সবচেয়ে দূর থেকে শটে গোলের রেকর্ড।
৫. এদিন আর্জেন্টিনার বিপক্ষে পেনাল্টিতে একটি গোল করেন ফরাসি ফরোয়ার্ড আন্তোইন গ্রিজম্যান। তবে সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে গ্রিজম্যান ফ্রান্সের হয়ে যত ম্যাচেই গোল করেছেন তার সবক’টিতেই জয় পেয়েছে তারা।
৬. শনিবার আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচে ৮টি হলুদ কার্ড দেখেন দুই দলের খেলোয়াড়রা। যা এবারের আসরের কোনো ম্যাচে যৌথভাবে সর্বোচ্চ হলুদ কার্ড দেখার রেকর্ড। এর আগে গ্রুপ পর্বে বেলজিয়াম-পানামা ম্যাচে এমন নজির দেখা যায়।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর