× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১০ ডিসেম্বর ২০১৮, সোমবার

‘সময় এসেছে আর্জেন্টিনাকে পুনর্গঠন করার’

রাশিয়া থেকে

স্পোর্টস রিপোর্টার, কাজান (রাশিয়া) থেকে | ২ জুলাই ২০১৮, সোমবার, ১০:১১

এক রাতেই দুই নক্ষত্রের পতন দেখেছে ফুটবল বিশ্ব। মেসির পর বিশ্বকাপের মঞ্চ থেকে বিদায় নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। দুই মহাতারকার বিদায়ে বিশ্বকাপ যে শ্রী হারিয়েছে মানছেন আর্জেন্টিনার সাবেক তারকারাও। চার দিকে শুরু হয়েছে সমালোচনার ঝড়। আর্জেন্টাইন গণমাধ্যমও তুলোধুনো করছে দল ও কোচকে। সেই সমালোচনায় যোগ দিলেন সাবেক তারকা ডিফেন্ডার রবার্তো আয়ালা। ম্যাচ কাজানের মিডিয়া সেন্টারে পাওয়া গেল রবার্তো আয়ালাকে। আর্জেন্টাইন সাংবাদিকদের মাধ্যমে জানা গেল, আয়ালা কাঠগড়ায় দাঁড় করিয়েছেন কোচ হোর্হে সাম্পাওলিকে, ‘এমন গুরুত্বপূর্ণ ম্যাচে স্ট্রাইকার ছাড়া খেলো কেন বুঝলাম না।
একজন স্ট্রাইকার থাকবে মেসি খেলবে তার পেছনে। এই ম্যাচে এর কিছুই ছিল না।’ চার ম্যাচে আর্জেন্টিনাকে ভিন্ন ভিন্ন কৌশলে খেলিয়েছেন সাম্পাওলি। গতকাল চার ডিফেন্ডার চার মাঝ মাঠ ও তিন ফরোয়ার্ড পজিশনে খেলিয়েছেন এই আর্জেন্টাইন কোচ। মাঝ মাঠের ঠিক উপরে মেসির দুই পাশে ছিলেন পাভন ও ডি মারিয়া। গুরুত্বপূর্ণ ম্যাচে মেসিকে তার পজিশন বদলে অন্য জায়গায় খেলিয়েছেন সাম্পাওলি। যা হারের অন্যতম কারণ হিসেবে দেখছেন আর্জেন্টিনার সাবেক এই অধিনায়ক। পাশাপাশি এমবাপ্পে, গ্রিজম্যান, পগবার মতো গতিশীল ফুটবলারকে নিয়ে তার বিশেষ কোনো পরিকল্পনা ছিল না বলে দাবি করেন তিনি। একটা দল কিভাবে পর পর চার ম্যাচে প্রতিপক্ষকে চারটি পেনাল্টি উপহার দেন এনিয়েও প্রশ্ন তোলেন আয়ালা। মার্কোস রোহোর এক ভুলে পেনাল্টি পায় ফ্রান্স। গ্রিজম্যানের পেনাল্টি গোলে লিড পায় ফরাসিরা। এরপর ২-১ গোলে এগিয়েও গিয়েছিল দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ৫৭ থেকে ৬৪ এই ৭ মিনিটে আর্জেন্টিনা পরপর তিন গোল হজম করে মূলত ডিফেন্সের ব্যর্থতায়। এখানে কোচের ব্যর্থতা চোখে পড়েছে আয়ালার। ২০০৬ সালে সর্বশেষ বিশ্বকাপ খেলা সাবেক এই ডিফেন্ডার ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমের প্রশংসা করেছেন, ‘ফ্রান্স দুর্দান্ত খেলেছে। দ্বিতীয়ার্ধে পিছিয়ে ও খানিকটা চাপে পড়েও দারুণভাবে খেলায় ফিরেছে। দেশমের কৃতিত্ব সে খেলোয়াড়দের সঠিকভাবে পরিচালনা করতে পেরেছে।’ এবারের বিশ্বকাপে খেলোয়াড়দের গড় বয়সের দিক থেকে আর্জেন্টিনার স্থান উপরের দিকে। ৩০ এর উপর গড় বয়স আর্জেন্টিনা দলের। সেই দৃষ্টিকোণ থেকে সাবেক এই ডিফেন্ডারের পরামর্শ,‘ আমাদের দলে খেলোয়াড় সংকট রয়েছে। এদিকে ফেডারেশনের কাজ করতে হবে।’ পরের বিশ্বকাপের জন্য এখন থেকেই পরিকল্পনা করা প্রয়োজন মতামত আয়ালার, আর্জেন্টিনা বিদায় নিলেও রাশিয়ানদের ধন্যবাদ দিতে ভুলেননি আয়ালা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর