× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ নভেম্বর ২০১৮, বুধবার

হলুদ কার্ডের কারণে আজ যারা দর্শক

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ৬ জুলাই ২০১৮, শুক্রবার, ৯:৫৭

‘হৃৎপিণ্ড’ ছাড়াই বেলজিয়ামের বিপক্ষে মাঠে নামছে ফেভারিট ব্রাজিল। আর নিজেদের ‘মিডফিল্ড মার্শাল’কে ছাড়া উরুগুয়ের বিপক্ষে লড়াইয়ে নামতে হচ্ছে ফ্রান্সকে। ফরাসি ফিফার নতুন নিয়ম অনুযায়ী কোয়ার্টার ফাইনালের আগে দুটি হলুদ কার্ড  দেখলে ঠিক পরের ম্যাচটায় বাইরে বসে থাকতে হবে খেলোয়াড়কে। অর্থাৎ শেষ ষোলো রাউন্ড পর্যন্ত যারা দুটি হলুদ কার্ড দেখে ফেলেছেন তারা কোয়ার্টার ফাইনালে খেলতে পারবেন না। ডিফেন্সিভ মিডফিল্ডার কাসেমিরোকে ব্রাজিল দলের ‘হৃৎপিণ্ড’ আখ্যা দিয়ে থাকেন বোদ্ধারা। তবে বেলজিয়ামের বিপক্ষে ব্রাজিলের কোয়ার্টার ফাইনাল ম্যাচে আজ  কাসেমিরো কেবলই দর্শক। আসরে শুরুর চার ম্যাচে দুই হলুদ কার্ড নিয়ে এক ম্যাচের নিষেধাজ্ঞা পোহাচ্ছেন কাসেমিরো। শেষ ষোলো রাউন্ডে মেক্সিকোর বিপক্ষে ম্যাচে হলুদ কার্ড দেখার কারণে খড়গ নামে তার উপর।
ভয়ংকর ও শক্তিশালী ট্যাকলের জন্য পরিচিত ফরাসি ডিফেন্সিভ মিডফিল্ডার ব্লেইস মাতুইদিকে। মাঝমাঠেই প্রতিপক্ষ আক্রমণকে ভোতা করে দেয়া ছাড়াও চকিতে লম্বা পাসে প্রতিপক্ষ ডিফেন্সকে বিপাকে ফেলতে পারেন তিনি যখন তখন। আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচেও দর্শকরা দেখতে পেয়েছেন তাকে। তবে ওই ম্যাচে হলুদ কার্ড দেখার কারণে কোয়ার্টার ফাইনালে নিষেধাজ্ঞা পোহাচ্ছেন মাতুইদি। আজ ফ্রান্স একাদশে জায়গা নিতে পারেন সর্বশেষ মৌসুমে অলিম্পিক লিঁওর হয়ে দারুণ নৈপুণ্য দেখানো উইংগার নাবিল ফেকির। ক্রোয়েশিয়ার মাঝমাঠে মার্সেলো  ব্রোজোভিচের ভূমিকাও একই রকম। রক্ষণাত্মক এই মিডফিল্ডারের ভালো খেলার ওপরেই নির্ভর করে লুকা মদরিচ, ইভান রাকিটিচরা নিজেদের সম্পূর্ণভাবে মেলে ধরতে পারবেন কি না। দুই হলুদ কার্ড  দেখার কারণে আজ রাশিয়ার বিপক্ষে দর্শক হয়ে থাকছেন ব্রজোভিচও। তার জায়গায় আজ একাদশে আসতে পারেন মিলান বাদেল ও মাতেও কোভাচিচের একজন। সুইডেনের কোয়ার্টার ফাইনাল পর্যন্ত যাওয়ার পেছনে রাইটব্যাক মিকায়েল লাসতিগের অবদান পরিষ্কার। দুই হলুদ কার্ডের কারণে নিষেধাজ্ঞা নিয়ে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে পারছেন না লাসতিগও।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর