× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ নভেম্বর ২০১৮, বুধবার

মেক্সিকোতে আতশবাজির গুদামে বিস্ফোরণ, নিহত ২৪

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৬ জুলাই ২০১৮, শুক্রবার, ১১:১৭

মেক্সিকোতে একটি আতশবাজির গুদামে বিস্ফোরণের ঘটনায় অন্তত ২৪ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছেন আরো ৪০ জন। বৃহস্পতিবার দেশটির তুলতেপেক শহরে এ দুর্ঘটনা ঘটে। এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, বিস্ফোরণের পরপরই ঘটনাস্থলে পৌছে পুলিশ ও উদ্ধারকর্মীরা। উদ্ধার তৎপরতা চালাতে গিয়ে কয়েকজন উদ্ধারকর্মীও আহত হয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, বিস্ফোরণে শহরের আকাশ কালো ধোয়ায় পরিপূর্ণ হয়ে যায়। স্থানীয় অধিবাসী অ্যালোন্দ্রা পেরেজ বলেন, ‘সকালে নাস্তা করার সময় ভয়াবহ বিস্ফোরণের শব্দ শুনতে পাই।
আমি দৌড়ে বাড়ি থেকে বের হই। আকাশে কালো ধোয়ার কু-ুলি  দেখতে পাই।’ এক বিবৃতিতে মেক্সিকোর সরকার বলেছে, প্রথম দফা বিস্ফোরণের পর জরুরি উদ্ধারকর্মীরা তাদের তৎপরতা শুরু করেন। এ সময় সেখানে দ্বিতীয় দফা বিস্ফোরণ ঘটে। এতে বেশ কয়েকজন হতাহত হয়। স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, অন্তত ৪টি আতশবাজির কারখানা বিস্ফোরণে ধ্বংস হয়ে গেছে। তেলতেপেক শহর রাজধানী মেক্সিকো সিটি থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে। এটি আতশবাজির রাজধানী বলেও পরিচিত। সেখানে বিপুল সংখ্যক আতশবাজির কারখানা ও গুদাম রয়েছে। প্রায়ই এগুলোতে অগ্নিকান্ড বা বিস্ফোরণের মতো ঘটনা ঘটে। ২০১৬ সাল থেকে  তেলতেপেক শহরে আতশবাজির কারখানার  বিস্ফোরণে ৪০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। নিয়মিত দুর্ঘটনা ও প্রাণহানির কারণে কয়েক বছর আগে আতশবাজির মার্কেট বন্ধ করে দেয়ার দাবি উঠেছিল। কিন্তু প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো এর বিরোধিতা করেন। তিনি শহরটিকে নতুন করে গড়ে তোলার অঙ্গীকার করেন। যেন নিহত আতশবাজির কারিগরদের পরিবারগুলো আতশবাজি তৈরি করেই জীবিকা নির্বাহ করতে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর