× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২০ ফেব্রুয়ারি ২০১৯, বুধবার

পরিসংখ্যানে ইংল্যান্ড-সুইডেন রাশিয়া-ক্রোয়েশিয়া

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ৭ জুলাই ২০১৮, শনিবার, ১০:১৮

সামারা অ্যারেনায় বিশ্বকাপের তৃতীয় কোয়ার্টার ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে সুইডেন ও ইংল্যান্ড। সোচির ফিস্ট অলিম্পিক স্টেডিয়ামে শেষ আটের শেষ ম্যাচে স্বাগতিক রাশিয়াকে মোকাবিলা করবে ক্রোয়েশিয়া। তার আগে দলগুলোর পরিসংখ্যান জেনে নেয়া যাক। বিশ্বকাপে এর আগে দুইবার সুইডেনের মুখোমুখি হয় ইংল্যান্ড। এক ম্যাচেও ফল দেখেননি দর্শকরা। ২০০২ আসরের গ্রুপ পর্বে প্রথম দেখায় দুইদলের মধ্যকার ম্যাচটি ১-১ সমতায় শেষ হয়। পরের বিশ্বকাপেও একই গ্রুপে পড়ে ইংল্যান্ড ও সুইডেন। গ্রুপ পর্বের ওই ম্যাচটিও ২-২ গোলে ড্র হয়।
এবার ড্রয়ের কোনো সুযোগ নেই। দুইদলের সামনেই সেমিফাইনালে ওঠার লড়াই। সব মিলিয়ে ২৪ বারের দেখায় ইংল্যান্ড ৮ ম্যাচে ও সুইডেন ৭ ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়ে। বাকি ৯ ম্যাচ ড্রয়ের মুখ দেখে। সবশেষ ২০১২ সালের প্রীতি ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৪-২ গোলের রোমাঞ্চকর জয় পায় সুইডিশরা। স্টকহোমের অলিম্পিক স্টেডিয়ামে একাই ৪ গোল করেন জ্লাতান ইব্রাহিমোভিচ।
রাশিয়ার দর্শকদের সামনে এদিক থেকে এগিয়ে থাকবে ক্রোয়েশিয়া। আগের তিনবারের সাক্ষাতে ক্রোয়েশিয়াকে এক ম্যাচেও হারাতে পারেনি রাশিয়া। গোলশূন্য ড্রয়ে শেষ হয় দুই ম্যাচ। বিশ্বকাপে এবারই প্রথম মুখোমুখি হচ্ছে দুইদল। সবশেষ ২০১৫ সালের প্রীতি ম্যাচে রাশিয়ার মাঠ থেকে ৩-১ গোলের জয় নিয়ে ফেরে ক্রোয়েশিয়ানরা। ২০০৮ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের (ইউরো) বাছাইপর্বে হোম ও অ্যাওয়ে ম্যাচ দুইটি গোলশূন্য থাকে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর