× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ১৯ সেপ্টেম্বর ২০১৮, বুধবার

রাশিয়ার সাফল্যের পাঁচ কারণ

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ৭ জুলাই ২০১৮, শনিবার, ১০:১৮

এবারের বিশ্বকাপের শুরু থেকেই চমক দেখিয়ে আসছে স্বাগতিক রাশিয়া। প্রথম ম্যাচে সৌদি আরবকে ৫-০, দ্বিতীয় ম্যাচে ৩-১ গোলে হারায় তারা। আর দ্বিতীয় রাউন্ডে স্পেনকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় রাশিয়া। তাদের এ সাফল্যের পেছনে কিছু কারণ রয়েছে। রাশিয়ার সাফল্যের প্রধান কারণ গুলো হলো:
সংঘবদ্ধ এক দল: কোচ স্ট্যানিসলাভ চেরচিশভের অধীনে প্রায় দুই বছর ধরে খেলছে রাশিয়া। কোচ হওয়ার পর থেকে প্রায় একই দলকে খেলাচ্ছেন তিনি। যদিও তার এই কৌশল নিয়ে অনেকে সমালোচনা করেছেন। কিছু নতুন খোলোয়ড়কে দলে অন্তর্ভুক্তির পরামর্শও দিয়েছেন তিনি। কিন্তু চেরচিশভ তার কৌশলেই এগিয়েছেন। আর এবারের বিশ্বকাপে এসে এর সাফল্যও পেয়েছেন। গতকাল ফিফাকে দেয়া এক সাক্ষাৎকারে রাশিয়ান ডিফেন্ডার ইয়া কুতেপভ বলেন, আমাদের সফলতার রহস্যের পেছেনে বড় কারণ হচ্ছে আমরা অনেক দিন ধরেই এই দলটাই এক সঙ্গে খেলছি। মাঠে এক অপরের মধ্যে যথেষ্ট বোঝাপড়া রয়েছে। এতেই আমরা সাফল্য পাচ্ছি।
দর্শকদের সমর্থন: শেষ ষোল’তে স্পেনের বিপক্ষে রাশিয়ার গোলরক্ষক ইগর আকিনফিভ যখন শেষ পেনাল্টি ঠেকিয়ে দিয়েছিলেন, তখনই দেখা গিয়েছিল গ্যালারিতে সমর্থকদের উচ্ছ্বাস। আর এতেই মনে হয়েছিল লুঝনিকি স্টেডিয়ামের গ্যালারিতে হয়তো এখনই ভূমিকম্প হবে। নিজেদের দর্শক সমর্থন নিয়ে মিডফিল্ডার রোমান জোবনিন বলেন, নিজ দেশে বিশ্বকাপ হওয়ায় রাশিয়ার ম্যাচের দিন প্রায় ৯০ ভাগ দর্শকই থাকে আমাদের। আর এ পর্যন্ত আমাদের সাফল্যের পেছনে অনেকটাই অবদান সমর্থকদের।
নিজেদের উৎসর্গতা: গত বছর অনেকেই বলেছের রাশিযার খেরোয়াড়রা মাঠে কঠোর পরিশ্রম করেনা। এ নিয়ে স্ট্রাইকার আরটেম জাইয়ুব বলেন, আমি মনে করি এই কথাটার এখন কোন ভিত্তি নেই। আপনি যদি আমাদের পত্যেক ম্যাচের দিকে তাকান তাহলে দেখবেন, আমাদের খেলোয়াড়রা প্রত্যেক ম্যাচে কতোটা পরিশ্রম করছে। স্পেনের বিপক্ষে আমি মনে করি পরো ম্যাচে আমরাই এগিয়ে ছিলাম। আর এটা একমাত্র নিজেদের শক্তিমত্তার কারণে। আমি বিশ্বাস করি, নিজেদের আত্মনিবেদন ও কঠোর পরিশ্রম করতে পারলেই আমনি যে কোন দলের বিপক্ষে সেরা সাফল্য পাবেন।
কৌশলের নমনীয়তা: এবারের আসরে এখন পর্যন্ত প্রত্যেক ম্যাচে ভয়হীন ফুটবল খেলছে রাশিয়া। এ নিয়ে মিডফিল্ডার জোবনিন বলেন, আমরা প্রত্যেক ম্যাচে নিজেদের সেরা কৌশলটা অবলম্বন করে খেলেছি। বিশেষ করে স্পেন ম্যাচে আগে আমারা তাদের দুর্বলতা গুলো নিয়ে যথেষ্ট পর্যালোচনা করেছি। সেগুলো মাঠে প্রয়োগ করে সাফল্যও পেয়েছি।
অসাধারণ ফিটনেস: গ্রুপ পর্বের প্রথম ম্যাচে রাশিয়ার খেলোয়াড়দের মাঠের রানিং, পাসিং এবং বল ট্যাকলের দিক দিয়েও সমান দক্ষতা দেখিয়েছি। এ নিয়ে দলের ফিটনেস কোচ পাওলিনহো গ্রানেরা বলেন, আমাদের দল এখন পর্যন্ত মাঠে অসাধারণ ফিটনেসের প্রমাণ দিয়েছে। আমি মনে করি খেলোয়াড়দের ভালো পারফরম্যান্স করতে হলে আগে সেরা ফিটনেস ধরে রাখতে হবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর