× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ নভেম্বর ২০১৮, বুধবার

গুহায় আটকে পড়া ফুটবলারদের উদ্ধারে ১শ’ চিমনি খনন

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ জুলাই ২০১৮, রবিবার, ১০:০৭

থাইল্যান্ডে গুহায় আটকে পড়া ১২ ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারের জন্য পাহাড়ের মধ্যে প্রায় ১শ’ চিমনি খোঁড়া হচ্ছে। শনিবার উদ্ধার অভিযানের প্রধান সমন্বয়ক এ কথা জানিয়েছেন। নতুন উপায়ে আটকে পড়া দলটিকে বের করে আনার উদ্দেশ্যে অভূতপূর্ব এ অভিযান ইতিমধ্যেই শুরু হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
খবরে বলা হয়, যদি গুহার ভূগর্ভস্থ অংশটি আরো প্লাবিত হয় তাহলে আটকে পড়া দলটিকে বের করে আনা বেশ বিপদজনক ও অসম্ভব হয়ে পরবে। সে আশঙ্কা মাথায় রেখেই পাহাড়ে চিমনি খোঁড়ার নতুন উদ্যোগ নেয়া হয়েছে। চিমনিগুলো বেশিরভাগই প্রায় ৪শ’ মিটার গভীর। কিন্তু এখনো উদ্ধারকারী দল গুহাটির সঠিক অবস্থান শনাক্ত করতে পারেনি।
এ জন্য তারা প্রযুক্তিগত দুর্বলতাকে দায়ী করেছেন। সংশ্লিষ্ট প্রদেশের গভর্নর নারংসাক অসত্তানাকর্ন বলেন, তারা ধারণা করছেন দলটি পাহাড়ের মধ্যে প্রায় ৬শ’ মিটার নিচে আটকা পড়েছে কিন্তু তারা সঠিক লক্ষ্যে পাহাড় খুঁড়তে পারছেন না।

এদিকে, গুহার মধ্যে অক্সিজেন স্বল্পতা দেখা দেয়ায় নতুন করে বিশুদ্ধ বাতাস প্রবেশের একটি নতুন পথ সৃষ্টি করেছে উদ্ধারকারী দলটি। একই সঙ্গে গুহার মধ্যে অবস্থানরত অপ্রয়োজনীয় শ্রমিকদেরও বের করে আনা হয়েছে।
উল্লেখ্য, গুহার মধ্যে উদ্ধারের অপেক্ষায় থাকা ফুটবল দলটি প্রায় দুই সপ্তাহ যাবৎ আটকা পড়ে আছে। তাদের গুহার প্রবেশ মুখ দিয়ে বের করে আনার অনেক পরিকল্পনা ব্যর্থ হওয়ার পরে এখন বিকল্প পথে উদ্ধারের চেষ্টা চলছে।  

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর