× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ নভেম্বর ২০১৮, বুধবার

কলম্বিয়ার দুই ফুটবলারকে হত্যার হুমকি

ফিফা বিশ্বকাপ-২০১৮

মানবজমিন ডেস্ক | ৮ জুলাই ২০১৮, রবিবার, ১০:২৮

চব্বিশ বছর আগের কথা। সেই ১৯৯৪ সাল। তখন আত্মঘাতী গোল করেছিলেন কলম্বিয়ার ফুটবল তারকা আন্দ্রেস এসকোবার। এজন্য তাকে গুলি করে হত্যা করা হয়েছিল। শুক্রবার ছিল তার ২৪তম মৃত্যুবার্ষিকী। এখানেই কি শেষ! না। কারণ, এবার বিশ্বকাপ ফুটবলে পেনাল্টি মিস করার কারণে কলম্বিয়ার দুজন খেলোয়াড়কে অবমাননা করা হয়েছে এবং তাদের হত্যার হুমকি দেয়া হয়েছে। উত্তেজিত, ক্ষুব্ধ ভক্তরা সামাজিক যোগাযোগ মাধ্যমে এমন হুমকি দিয়েছে।
এ দুজন খেলোয়াড় হলেন মাতিয়াস ইউরিব এবং কারলোস বাক্কা। তারা ইংল্যান্ডের বিরুদ্ধে পেনাল্টি শুট আউট মিস করার সঙ্গে সঙ্গে বিশ্বকাপ থেকে বাদ হয়ে যায় কলম্বিয়া। এর কয়েক মিনিটের মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের হুমকি দেয়া শুরু হয়। নানা রকম আপত্তিকর বক্তব্য দেয়া হয়। ইউরিবের পেনাল্টি শুটের বল গিয়ে গোলবারের ক্রসবারে লাগে। অন্যদিকে বাক্কার নেয়া শটটি রুখে দেন ইংল্যান্ডের গোলকিপার পিকফোর্ড। আর সঙ্গে সঙ্গে তিনি ইংল্যান্ডের নায়কে পরিণত হন। এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্টে সয়লাব হয়ে যায়। এর বেশির ভাগই বাক্কাকে উদ্দেশ্য করে লেখা। তারা তাকে ‘ডেড’ বা মৃত বলে ঘোষণা দিয়েছেন। একই সঙ্গে খেলোয়াড়রা যেন আত্মহত্যা করেন এমন আহ্বান জানানো হয়। তাদের বলা হয়, তারা যেন দক্ষিণ  আমেরিকার দেশে আর ফিরে না যান। এরও আগে হত্যার হুমকি দেয়া হয়েছিল কলম্বিয়ার খেলোয়াড় কার্লোস সানচেজকে। তা নিয়ে পুলিশ তদন্ত করছিল। তারই মধ্যে আবার নতুন করে এমন হুমকি দেয়া হলো। টুইটারে ডেভিড ক্যাস্টানেডা নামের একজন সতর্ক কলে লিখেছেন, ‘মারা যাও কার্লোস বাক্কা। তুমি একটা ...বাচ্চা। তোমাকে কেউ চায় না, গনোরিয়া! এই দেশে তুমি আর ফিরে এসো না’। জন ডুকুইসমো লিখেছেন, তিনটি ...বাচ্চা ছাড়া সব খেলোয়াড়কে ধন্যবাদ। কার্লোস বাক্কাতো অব্যবহৃত এক মৃতদেহ। দেশে ফিরে এসো না’। হিউমার এফপি কসকি লিখেছেন, আমি তোমাকে ঘৃণা করি কার্লোস বাক্কা। আমি তোমাদের সবাইকে ঘৃণা করি। আমি তোমাদের কোনোভাবে আলাদা করে দেখি না। তোমাদের ডাকনাম হলো পশু। তোমরা একটি ক্যানসারের চেয়েও ভয়াবহ। ক্যানসার হলো তো তোমরা ডাক্তারের কাছেও যেতে পারতে। চিকিৎসা নিতে পারতে। কার্লোস বাক্কা তুমি হতাশায় ডুবে যাও। আত্মহত্যা করো। এই ক্ষোভের মধ্যে তুমি বেঁচে থেকো না। ইনফিনিটো নামে আরেকজন লিখেছেন, ওটাই ছিল মাতিয়াস ইউরিবের শেষ খেলা। ওই মানুষটি এখন মৃত। উইলসন ডট গোমেজ নামে একজন লিখেছেন, এই দেশ থেকে তোমরা বেরিয়ে যাও। না হয় মাদকসেবীরা তোমাদের তাজা খেয়ে ফেলবে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর