× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ নভেম্বর ২০১৮, বুধবার

ওরা ১১ জনের মূল্য পাঁচ হাজার কোটি টাকা!

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ৮ জুলাই ২০১৮, রবিবার, ১০:২৯

ব্রাজিলকে হারানোর পর বেলজিয়াম দলের বাজারমূল্য ৫৪৭ মিলিয়ন ইউরো ছুঁয়েছে। টাকার অঙ্কে ৫ হাজার ৩৬৫ কোটি ৯০ লাখের বেশি। স্পেনের জনপ্রিয় ক্রীড়া দৈনিক ‘মার্কা’র বিশ্লেষণে এই চিত্র ফুটে ওঠে। শুক্রবার রাতের কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে ২-১ গোলে হারায় বেলজিয়াম। এই ম্যাচের বেলজিয়ান একাদশে থাকা খেলোয়াড়দের আনুমানিক বাজারমূল্য তুলে ধরে মার্কা। সবচেয়ে দামি খেলোয়াড় কেভিন ডি ব্রুইনা। তার গোলেই প্রথমার্ধে ২-০ ব্যবধানে লিড নেয় বেলজিয়াম। ম্যাচ সেরা ব্রুইনার বাজারদর ধরা হয়েছে ১৫০ মিলিয়ন ইউরো।
বেলজিয়ান অধিনায়ক ইডেন হ্যাজার্ডের নামের পাশে ১১০ মিলিয়ন ইউরো। মার্কা তাদের বিশ্লেষণে বলে, দলে অনেক প্রতিভাবান খেলোয়াড় থাকলেও বেশিরভাগ তারকা কম বাজারমূল্য নিয়ে রাশিয়ায় পা রাখে। এর পেছনে কারণ হিসেবে গত মৌসুমের পারফরম্যান্স দেখানো হয়। বিশ্বমানের গোলরক্ষক হলেও গত মৌসুমে প্রতিপক্ষের শট ঠেকানোর শীর্ষ তালিকায় আলোচিত ছিলেন না থিবো কুরতোয়া। ব্রাজিলের বিপক্ষে দুর্দান্ত পারফরম্যান্সে স্পটলাইটে ফেরেন বেলজিয়ান গোলরক্ষক। নেইমার-কুটিনহোদের মুখোমুখি হয়ে ৯টি সেভ করেন কুরতোয়া। ডিফেন্সে টটেনহ্যামের ইয়ান ভার্টংগ্যান ও টবি অলডার উইরেল্ডের সঙ্গে থাকেন ম্যানচেস্টার সিটি অধিনায়ক ভিনসেন্ট কোম্পানি। ওয়েস্ট ব্রমউইচের নাসের চাদলি ও সমালোচিত প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) রাইটব্যাক টমাস মুনিয়ের কোচের আস্থা অর্জন করেন। সেন্ট্রাল মিডফিল্ডে খেলেন চাইনিজ ক্লাব তিয়ানজিন কুয়ানজিয়ানের অ্যাক্সেল উইটসেল। মাঝমাঠে একপাশে চাদলি ও ডানপ্রান্ত সামলান ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে প্রায়ই বিদ্রুপের শিকার হওয়া মারুয়ান ফেলাইনি। চেলসি ও ম্যানইউর হয়ে নিষ্ফল মৌসুম কাটিয়ে আসেন যথাক্রমে হ্যাজার্ড ও রোমেলু লুকাকু। একমাত্র ব্যতিক্রম ২৭ বছর বয়সী ডি ব্রুইনা। ম্যানচেস্টার সিটিকে ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা জেতাতে কার্যকরি অবদান দেন দুর্দান্ত ফর্মে থাকা এই উইঙ্গার।
বেলজিয়াম একাদশের বাজারমূল্য
থিবো কুরতোয়া ৬০ মিলিয়ন ইউরো
টবি অলডারভিরাল্ড ৪০ মিলিয়ন ইউরো
ভিনসেন্ট কোম্পানি ১০ মিলিয়ন ইউরো
ইয়ান ভার্টংগেন ৩২ মিলিয়ন ইউরো
টমাস মুনিয়ের ১৫ মিলিয়ন ইউরো
নাসের চাদলি ১০ মিলিয়ন ইউরো
অ্যাক্সেল উইটসেল ১৮ মিলিয়ন ইউরো
মারুয়ান ফেলাইনি ১২ মিলিয়ন ইউরো
ইডেন হ্যাজার্ড ১১০ মিলিয়ন ইউরো
কেভিন ডি ব্রুইনা ১৫০ মিলিয়ন ইউরো
রোমেলু লুকাকু ৯০ মিলিয়ন ইউরো


অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর