× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ নভেম্বর ২০১৮, বুধবার

গুহায় আটকে পড়া ফুটবলারদের উদ্ধারে ঝুঁকিপূর্ণ অভিযান শুরু (ভিডিওসহ)

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৮ জুলাই ২০১৮, রবিবার, ১:০৭

দুই সপ্তাহ ধরে গুহায় আটকে পড়া থাইল্যান্ডের ১২ টিনেজ ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে বিপদজনক এক উদ্ধার অভিযান আজ শুরু করেছে থাই কর্তৃপক্ষ। তারা বলছে, ১১ ঘন্টা অভিযান চালানোর পর আজ হয়তো প্রথম কোনো টিনেজারকে জীবিত উদ্ধার করা সম্ভব হতে পারে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, এই অভিযানে অংশ নিচ্ছেন বিদেশী ১৩ জন ডুবুরি ও থাইল্যান্ডের নেভি সিল ইউনিটের ৫ জন সদস্য। তবে বিপদের কথা হলো এ সপ্তাহের শুরুর দিকে ওই গুহায় উদ্ধার অভিযান চালাতে গিয়ে থাইল্যান্ডের নৌবাহিনীর একজন ডুবুরি মারা গেছেন। কারণ, থাম লুয়াং গুহাটি এতটাই সংকীর্ণ স্থানে স্থানে যে, সেখান দিয়ে আসা-যাওয়া করা খুবই কষ্টসাধ্য। এরই একটি পথে আটকা পড়ে তিনি পানিতে ডুবে মারা যান। উদ্ধার অভিযানের প্রধান নারোংসাক ওসোত্তানোকর্ন আজকের অভিযান সম্পর্কে বলেছেন, এটা হলো ডি- ডে।
স্থানীয় সময় সকাল ১০টায় এ অভিযান শুরু হওয়ার কথা রয়েছে। তিনি আরো বলেছেন, স্থানীয় সময় রাত ৯টার দিকে প্রথম কোনো একজন টিনেজারকে বের করে আনা হতে পারে। উল্লেখ্য, গত ২৪ ঘন্টায় থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় প্রদেশ চিয়াং রাইয়ে বৃষ্টি কিছুটা কমেছে। এ জন্য সেখানে উদ্ধার অভিযান চালানো হচ্ছে। এ অভিযানকে গভর্নর বলেছেন, সময় ও পানির বিরুদ্ধে তাদের যুদ্ধ হিসেবে।  গত ২৩ শে জুন থেকে ওই টিনেজার ফুটবল টিম ও তাদের ২৫ বছর বয়সী কোচ ওই দীর্ঘ গুহার ভিতরে আটকে আছেন। উদ্ধার অভিযানে প্রস্তুত রাখা হয়েছে প্রয়োজনীয় সব ব্যবস্থা। উপস্থিত রাখা হয়েছে মেডিকেল ইউনিট, এম্বুলেন্স ও হেলিকপ্টার। গুহার মুখেই এসব প্রস্তুত, যাতে উদ্ধার করে কোনো বালককে আনা হলেই তাদেরকে চিকিৎসা দেয়া যায়। নারোংসাক বলেছেন, ফুটবল টিমের ওই বাচ্চাদের স্থানীয় সময় রাত ৯টায় উদ্ধার করার সম্ভাবনা থাকলেও এক্ষেত্রে সুনির্দিষ্ট কোনো সময়সীমা নেই। যেকোনো সময় এ অভিযান স্থগিতও হতে পারে। উদ্ধার অভিযানে রয়েছেন অস্ট্রেলিয়ার একজন চিকিৎসক। তিনি গত রাতে ওই বালকদের স্বাস্থ্য পরীক্ষা করেছেন এবং তাদেরকে উদ্ধার করা যায় বলে ক্লিয়ারেন্স দিয়েছেন। এরপরই প্রস্তুতি সম্পন্ন হয়। চীনের ডুবুরি গোয় হুই আছেন এ মিশনে। থাইল্যান্ড ও আন্তর্জাতিক পর্যায়ের ১৩০ জনের মতো ডুবুরির ভিতর থেকে তাকে বাছাই করা হয়েছে। তিনি শনিবার রয়টার্সকে বলেছেন, গুহার ভিতরে পানির স্তর অনেকটাই কমেছে। কয়েক লাখ লিটার পানি সেচে ফেলে দেয়ার পর এমন পরিস্থিতি হয়েছে। এ অবস্থায় উদ্ধার অভিযান চালানো সহজ হতে পারে।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর