× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৩ নভেম্বর ২০১৮, মঙ্গলবার

পদত্যাগ করবেন দুতের্তে যদি...

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ৯ জুলাই ২০১৮, সোমবার, ১:৪৩

বিতর্কিত মন্তব্যের জন্য ব্যাপকভাবে আলোচিত ফিলিপাইনের প্রেসিডেন্ট রড্রিগো দুতের্তে। এবার তিনি সৃষ্টিকর্তাকে নিয়ে মন্তব্য করেছেন। বলেছেন, যদি কেউ একটি বাস্তব সেলফির মাধ্যমে প্রমাণ দিতে পারেন যে, ঈশ্বর আছেন তাহলে তিনি পদত্যাগ করবেন। এমন মন্তব্য করে তিনি দেশে ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছেন। কারণ, তার দেশ রোমান ক্যাথলিকপন্থি। সেখানে তিনি বলেছেন, যদি কোনো একজন খ্রিস্টান সত্যিকারভাবে তাকে বলতে পারেন যে, তিনি স্বর্গে গিয়েছিলেন এবং ঈশ্বরের সঙ্গে কথা বলেছেন, তাহলে তিনি পদত্যাগ করবেন। এ সময় সদস্যদের কাছ থেকে তহবিল সংগ্রহের জন্য তিনি ক্যাথলিক চার্চকেও আক্রমণ করে বক্তব্য রাখেন। তিনি বলেন, সংগৃহীত এসব অর্থ দিয়ে প্রাসাদ রক্ষণাবেক্ষণ করা হয়।
বিলাসিতা করা হয়, যা বাকি মানব সন্তানের নেই। তিনি এ সময় আরো বলেন, আপনারা যদি সত্যিকার অর্থেই মানুষকে সাহায্য করতে চান তাহলে কেন তাদের জন্য অর্থ সংগ্রহ করেন না? এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্ট। এর দুই সপ্তাহ আগে তিনি আরো ক্ষোভ উস্কে দিয়েছেন তার দেশের ধর্মবিশ্বাসীদের মধ্যে। তিনি তখন ঈশ্বরকে স্টুপিড বলে আখ্যায়িত করেন। সুনির্দিষ্ট কিছু ধর্মীয় বিশ্বাস নিয়ে প্রশ্ন তোলেন। এর মধ্যে রয়েছে সৃষ্টিজগত, স্বর্গ-নরকের ধারণা এবং শেষ বিচারের দিন। এমন বক্তব্যের মাধ্যমে তিনি ঈশ্বরকে অসম্মান করছেন বলে নিজ দেশের খ্রিস্টানদের বিভিন্ন গ্রুপ তাকে অভিযুক্ত করেছে এবং এ জন্য তাকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে। তার জবাব দিয়েছেন দুতের্তে। তিনি বলেছেন, এমনটা ১০ লাখ বছরের মধ্যেও হবে না। রড্রিগো দুতের্তে শুক্রবার ওই বক্তব্য রাখেন। তার বয়স এখন ৭৩ বছর। তার জন্ম ও বেড়ে উঠা একটি ক্যাথলিক পরিবারে। সেই ক্যাথলিক সম্প্রদায়ের ধর্মীয় কিছু মৌলিক বিশ্বাস নিয়েও তিনি প্রশ্ন তুলেছেন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
পাঠকের মতামত
**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।
এ, রহমান
৯ জুলাই ২০১৮, সোমবার, ৩:১৫

অর্থ আর ক্ষমতা মানুষকে অন্ধ করে ফেলে । বিচার বুদ্ধি লোপ পায় আর সর্বপরি অমানুষ হিসেবে নিজেকে প্রতিস্ঠিত করে।

অন্যান্য খবর