ঢাকা, ১৯ জুলাই ২০১৮, বৃহস্পতিবার

রেস টু ‘গোল্ডেন বুট’

বিশ্বকাপ ডেস্ক | ৯ জুলাই ২০১৮, সোমবার, ৭:৪৫

‘গোল্ডেন বুট’ অ্যাওয়ার্ড। বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা পেয়ে থাকেন এই সম্মানজনক পুরস্কার। এবারের রাশিয়া বিশ্বকাপ ২০১৮ আসরে এই রেসে অনেকটাই এগিয়ে রয়েছেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন।

হ্যারি কেইনের ঝুলিতে রয়েছে সর্বাধিক ৬ গোল। ৪ গোল করে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছেন বেলজিয়ামের তারকা স্ট্রাইকার রোমেলু লুকাকু, রাশিয়ার চেরিশেভ ও পর্তুগাল সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। তবে চেরিশেভ ও রোনালদো ছিটকে গেছেন রেস থেকে। কারণ তাদের দল রাশিয়া ও পর্তুগাল বিদায় নিয়েছে আসর থেকে। তাই তাদের আর নামা হচ্ছে না এই বিশ্ব আসরে। স্বাগতিক রাশিয়া কোয়ার্টারে হেরে যায় ক্রোয়েশিয়ার বিপক্ষে। আর দ্বিতীয় রাউন্ডেই বাদ পড়ে যায় পর্তুগাল। উরুগুয়ের বিপক্ষে দ্বিতীয় রাউন্ডে পরাজয়ের স্বাদ পায় তারা।

সেমির লড়াইয়ে টিকে থাকা দলের মধ্যে সমান ৩ গোল করে রেসে রয়েছেন ফ্রান্সের এমবাপ্পে ও গ্রিজম্যান। সেমিতে তারা মুখোমুখি হবেন বেলজিয়ামের বিপক্ষে। অসাধারণ কিছু করে ফেললে তাদের একজনের হাতে এই অ্যাওয়ার্ড গেলেও অবাক হবার কিছু থাকবে না।

ইংল্যান্ডের অধিনায়ক কেইন ৬ গোল করলেও তার ৩ গোল এসেছে পেনাল্টি থেকে। বেলজিয়াম তারকার ৪ গোলের সবগুলোই ছিল বিপক্ষ দলকে বোকা বানিয়ে। আবার লুকাকুর অ্যাসিস্টে রয়েছে ১ গোল সেখানে পিছিয়ে কেইন।

গোল্ডেন বুটের তালিকার শীর্ষে রয়েছেন রয়েছেন ফঁতেইন। এই ফরাসী খেলোয়াড় ১৯৫৮ সুইডেন বিশ্বকাপে করেছিলেন ১৩ গোল। ১১ গোল করে দ্বিতীয় অবস্থানে সান্দোর ককসিস। তিনি ১১ গোল করেছিলেন ১৯৫৪ সুইজারল্যান্ড বিশ্বকাপে। তৃতীয় অবস্থানে রয়েছেন জার্মান ফুটবলার র্জেড মুলার। তিনি ১৯৭০ মেক্রিকো বিশ্বকাপে করেছিলেন ১০ গোল।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে গোল্ডেন বুট উইনার ছিলেন কলম্বিয়ার স্ট্রাইকার হামেস রদ্রিগেজ। তিনি করেছিলেন ৬ গোল।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।