× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৩ ডিসেম্বর ২০১৮, বৃহস্পতিবার

স্পেনের দায়িত্বে কোচ এনরিকে

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ১০ জুলাই ২০১৮, মঙ্গলবার, ১০:০৯

স্পেন ফুটবল দলের দায়িত্ব নিলেন বার্সেলোনার সাবেক কোচ লুইস এনরিকে। গতকাল এক বিবৃবিতে বিষয়টি নিশ্চিত করে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ)। দুই বছরের চুক্তিতে সই করেন এনরিকে। রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি করায় বিশ্বকাপ শুরুর আগমুহূর্তে স্পেনের কোচের পদ থেকে বরখাস্ত হন হুলেন লোপেতেগি। অন্তর্বর্তীকালীন মেয়াদে দায়িত্ব নেন ক্রীড়া পরিচালক ফার্নান্দো হেইরো। স্বাগতিক রাশিয়ার বিপক্ষে টাইব্রেকারে হেরে দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেয় স্পেন। বিশ্বকাপ ব্যর্থতার পর কোচের পদ থেকে সরে দাঁড়ান হেইরো। গত বছরের মে মাসে বার্সার দায়িত্ব ছাড়ার পর থেকে বিশ্রামে থাকেন এনরিকে।
সম্প্রতি তার প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ও চেলসির কোচ হওয়ার গুঞ্জন ওঠে। শেষ পর্যন্ত জাতীয় দলকেই বেছে নিলেন এই স্প্যানিয়ার্ড। এর মধ্য দিয়ে আন্তর্জাতিক কোচিং ক্যারিয়ারে পা রাখলেন ৪৮ বছর বয়সী এনরিকে। স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেস বলেন, ‘এনরিকেকে দুই বছরের জন্য স্পেন দলের কোচ করতে নির্বাহী কমিটি সর্বসম্মতিক্রমে অনুমোদন দিয়েছে। তার কাছে আরো বড় প্রস্তাব ছিল কিন্তু তিনি জাতীয় দলের কোচ হতে চেয়েছেন। এনরিকে যে ত্যাগ দেখিয়েছেন আমি সেটিই হাইলাইট করতে চাই। আগামী সপ্তাহে আনুষ্ঠানিকভাবে তাকে স্পেনের কোচ হিসেবে পরিচয় করিয়ে দেয়া হবে।’ স্পেনের সাবেক খেলোয়াড় এনরিকের কোচিং ক্যারিয়ার শুরু বার্সার ‘বি’ দলের হয়ে (২০০৮-১১)। ২০১১ সালে ইতালিয়ান ক্লাব রোমার দায়িত্ব নিয়ে পেশাদার কোচ হিসেবে আত্মপ্রকাশ করেন।

রোমায় এক মৌসুম কাটিয়ে এক বছর কোচিংয়ের বাইরে থাকেন। ২০১৩-১৪ মৌসুমে স্প্যানিশ ক্লাব সেল্টা ভিগোর ডাগআউট সামলান। এরপরেই পা রাখেন সাবেক ক্লাব বার্সেলোনায়। খেলোয়াড়ী জীবনে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাবেই খেলেন মিডফিল্ডার এনরিকে। বার্সার কোচ হিসেবে সফলতার স্বাক্ষর রাখেন তিনি। তিন মৌসুমে জেতেন ৯টি শিরোপা। এর মধ্যে রয়েছে ২টি লা লিগা, ৩টি কোপা দেল রে ও ১টি ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগ শিরোপা।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর