× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা
ঢাকা, ২০ সেপ্টেম্বর ২০১৮, বৃহস্পতিবার

ইংল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচের পরিসংখ্যান

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ১১ জুলাই ২০১৮, বুধবার, ১০:১৮

ইংলিশরা শেষ যে বার বিশ্বকাপ সেমিফাইনাল খেলেছিল, তখন ক্রোয়েশিয়া নামের দেশের জন্মও হয়নি। তখন যুগোস্লাভিয়া থেকে স্বাধীনতা লাভের দাবিতে দেশটি উত্তাল। ১৯৯৩ সালে স্বাধীন হওয়ার পর ১৯৯৮ আসরে প্রথমবার খেলতে এসেই তৃতীয় হয়ে ফুটবল বিশ্বকে চমকে দেয় ক্রোয়াটরা। তারও আট বছর আগে অর্থাৎ, ১৯৯০ সালে শেষবারের মতো সেমিফাইনাল খেলেছে ইংলিশরা। শেষ পর্যন্ত অবশ্য সেমির গেরো খুলেছে তাদের। ফাইনালে ওঠার লড়াইয়ে আজ তাদের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। বিশ্বকাপের মূলপর্বে দু’দলের এটাই প্রথম সাক্ষাৎ। তবে সব মিলিয়ে আগের সাত দেখায় কী পরিস্থিতি ছিল, দেখে নেয়া যাক:
১. এখন পর্যন্ত ৭ বার ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছে ইংল্যান্ড। ইংলিশদের ৪ জয়ের বিপরীতে ক্রোয়েশিয়ার জয় ২ ম্যাচে। বাকি ম্যাচটি ড্র হয়।
২. সর্বশেষ দুইবারের সাক্ষাতে বড় জয় পায় ইংল্যান্ড। ২০০৮ ও ২০০৯ সালে বিশ্বকাপের বাছাই পর্বের ম্যাচে মুখোমুখি হয় ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। ওই দুই ম্যাচে ৪-১ ও ৫-১ গোলে জয় পায় ইংলিশরা।
৩. বিশ্বকাপের মূল পর্ব ও বাছাইপর্ব মিলিয়ে শেষ ১৬ ম্যাচের ১৫টিতেই অপরাজিত রয়েছে ইংল্যান্ড। এর মধ্যে এবারের আসরের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে বেলজিয়ামের কাছে ১-০ গোলে হার দেখে তারা।
৪. একইভাবে শেষ ৯ ম্যাচে অপরাজিত ক্রোয়েশিয়া।
৫. সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ ৬ ম্যাচে ইংলিশদের বিপক্ষে গড়ে ২.৫ গোল হজম করেছে ক্রোয়েশিয়া।
৬. বেলজিয়ামের পর আসরের দ্বিতীয় সর্বোচ্চ ১১ গোল করেছে ইংল্যান্ড। অবশ্য স্বাগতিক রাশিয়াও আসরে সমান গোল করেছে।
৭. এবারের আসরে এখন পর্যন্ত ক্রোয়েশিয়ার গোল সংখ্যা ১০টি। যা আসরের কোনো দলের তৃতীয় সর্বোচ্চ গোলের রেকর্ড।
৮. ইংলিশদের ১১ গোলের তিনটি গোলই এসেছে পেনাল্টি থেকে। যা এবারের আসরের যে কোনো দলের পেনাল্টি থেকে করা সর্বোচ্চ গোলের রেকর্ড।
৯. প্রতিপক্ষে গোলপোস্টে অন টার্গেট শট নেয়ার দিক দিয়ে রাশিয়া বিশ্বকাপে সমান অবস্থানে ক্রোয়েশিয়া-ইংল্যান্ড। দু’দলই অন টার্গেটে শট নিয়েছে সমান ১৯টি।
১০. গুরুত্বপূর্ণ এই ম্যাচে চোটের কারণে ডিফেন্ডার সিমে ভারসালাইকোকে পাচ্ছে না ক্রোয়েশিয়া। ইংলিশদের এমন সমস্যা খুব একটা নেই। সামান্য চোট থেকে সেরে উঠেছেন কাইল ওয়াকার, ডেলে আলি ও অ্যাশলি ইয়ং। জর্ডান হেন্ডারসন ও জেমিভার্ডিকে নিয়ে শঙ্কা থাকলেও তাদেরও এ ম্যাচে খেলার সম্ভাবনা রয়েছে।
১১. এবারের বিশ্বকাপে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৬ গোল করেছেন অধিনায়ক হ্যারি কেইন। যা চলতি আসরে এখন পর্যন্ত কোন খেলোয়াড়ের সর্বোচ্চ গোল। ক্রোয়েশিয়ার হয়ে সর্বোচ্চ ২ গোল করেছেন অধিনায়ক লুকা মদ্রিচ।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর