× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ২১ নভেম্বর ২০১৮, বুধবার

সেমিফাইনালে ইংল্যান্ডের ‘লাকি’ রেফারি

ফিফা বিশ্বকাপ-২০১৮

স্পোর্টস ডেস্ক | ১১ জুলাই ২০১৮, বুধবার, ১০:২১

বিশ্বকাপ জয়ের স্বপ্নে বিভোর ইংলিশ সমর্থকরা। রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে ওঠায় ‘ইটস কামিং হোম’ গানে মেতেছে গোটা ইংল্যান্ড। ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচ সামনে রেখে ইংলিশদের স্বস্তি দিচ্ছে খোদ রেফারি! ইংল্যান্ড-ক্রোয়েশিয়া সেমিফাইনাল ম্যাচ পরিচালনার দায়িত্ব পেয়েছেন তুরস্কের রেফারি কুনিত সাকির। তার অধীনে একটি ম্যাচও হারেনি ইংল্যান্ড। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে আজ রাত ১২টায় হাইভোল্টেজ ম্যাচটি শুরু হবে। ইংল্যান্ডের পাঁচটি আন্তর্জাতিক ম্যাচে রেফারির দায়িত্ব পালন করেন ৪১ বছর বয়সী সাকির। ২০০৮ সালে অ্যান্ডোরা, ২০১৪ সালে সুইজারল্যান্ড ও ২০১৬ সালে স্কটল্যান্ডের বিপক্ষে বাছাইপর্বের ম্যাচে ৩-০ গোলের জয় দেখে ইংল্যান্ড। আর ঘরের মাঠে ২০১১ সালে ঘানা ও পরের বছর ইউক্রেনের বিপক্ষে ইংল্যান্ডের ড্র ম্যাচে রেফারির দায়িত্বে থাকেন সাকির।
তবে, ক্রোয়েশিয়ার কোনো ম্যাচে তাকে দেখা যায়নি।
ফিফার সেরা রেফারিদের একজন সাকির। চলতি বিশ্বকাপে গ্রুপ পর্বের দুইটি ম্যাচ পরিচালনা করেন তিনি। মরক্কোর বিপক্ষে ইরানের ১-০ গোলে জয় ও নাইজেরিয়ার বিপক্ষে আর্জেন্টিনার ২-১ গোলের জয়। এই দুই ম্যাচে ৯টি হলুদ কার্ড দেখান সাকির। তাকে নিয়ে কিছুটা দুশ্চিন্তাও করতে পারেন ইংলিশ সমর্থকরা। ২০১৪ বিশ্বকাপ বাছাইপর্বে ইউক্রেনের বিপক্ষে ইংল্যান্ডের তারকা মিডফিল্ডার স্টিভেন জেরার্ডকে লাল কার্ড দেখান সাকির। আন্তর্জাতিক ম্যাচের বাইরে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লীগে তার লাল কার্ডে মাঠ ছাড়েন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জন টেরি। ফিফা ক্লাব বিশ্বকাপে ইংলিশ ডিফেন্ডার গ্যারি কাহিলকে লাল কার্ড দেখান সাকির। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স লীগে ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের শেষ ম্যাচেও রেফারির দায়িত্বে ছিলেন সাকির। শেষ ষোলো রাউন্ডে রিয়াল মাদ্রিদের বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে বাজে ট্যাকল করায় ম্যানইউ তারকা নানিকে লাল কার্ড দেখান তিনি। পরে ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে অংশ নেননি ফার্গুসন। ২০১৫ সালে বার্সেলোনা ও জুভেন্টাসের মধ্যকার চ্যাম্পিয়ন্স লীগ ফাইনালও পরিচালনা করেন অভিজ্ঞ রেফারি কুনিত সাকির।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর