× প্রচ্ছদ অনলাইনপ্রথম পাতাশেষের পাতাখেলাবিনোদনএক্সক্লুসিভভারতবিশ্বজমিনবাংলারজমিনদেশ বিদেশশিক্ষাঙ্গনরকমারিপ্রবাসীদের কথাবই থেকে নেয়া তথ্য প্রযুক্তি শরীর ও মন চলতে ফিরতে ষোলো আনা ইলেকশন কর্নার
ঢাকা, ১৩ নভেম্বর ২০১৮, মঙ্গলবার

মিয়ানমার ও লাওসের জন্য যুক্তরাষ্ট্রের ভিসায় কড়াকড়ি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১১ জুলাই ২০১৮, বুধবার, ১১:৫৭

যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়া নিজেদের নাগরিকদের গ্রহণে অস্বীকৃতি জানানোর কারণে মিয়ানমার ও লাওসের বিরুদ্ধে ভিসা দেয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপ করেছে যুক্তরাষ্ট্র। দেশটির ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএস) এক বিবৃতিতে বলেছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার ওই দুটি দেশের কিছু নাগরিককে বহিষ্কার করেছে যুক্তরাষ্ট্র। তাদেরকে গ্রহণ করতে প্রত্যাখ্যান করছে ওই দুটি দেশ অথবা তারা অযৌক্তিভাবে তাদের নাগরিকদের গ্রহণে বিলম্ব করছে। ডিএইচএসের নির্দেশনার ভিত্তিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় মিয়ানমারে ও লাওসে তাদের কনসুলার অফিসারদের ভিসা দেয়ার ক্ষেত্রে কড়াকড়ি আরোপের নির্দেশ দিয়েছে। সুনির্দিষ্ট একটি ক্যাটেগরিতে ভিসা আবেদনকারীদের ক্ষেত্রে এ নিয়ম বাস্তবায়ন করতে বলা হয়েছে। ডিএইচএস আরো বলেছে, মিয়ানমার ও লাওস থেকে উপযুক্ত কোনো সাড়া না পাওয়া গেলে এই স্থগিতাদেশের পরিধি আরো বিস্তৃত করা হবে। উল্লেখ্য, মিয়ানমার ও লাওসের যেসব মানুষকে যুক্তরাষ্ট্র থেকে বের করে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে তাদেরকে যুক্তরাষ্ট্রের সমাজের জন্য ভয়াবহ অপরাধী হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এ বিষয়ে আর বিস্তারিত কিছু বলা হয় নি।
তবে বৈধ অথবা অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসন নীতি কড়াকাড়ি করা হয়েছে। এটা আগে থেকেই সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

অবশ্যই দিতে হবে *
অবশ্যই দিতে হবে *
অন্যান্য খবর